ক্রিকেট অস্ট্রেলিয়ার নতুন প্রস্তাবে ওয়ার্নারদের ‘না’

Australiaঅস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সঙ্গে দেশটির ক্রিকেটারদের সম্পর্ক ভালো হওয়ার সম্ভাবনা ক্ষীণই বলা যায় এখন। সমঝোতা চুক্তি শেষ হওয়ার আগেই বেতন-ভাতা নিয়ে নতুন প্রস্তাবের চিঠি শুক্রবার অস্ট্রেলীয় ক্রিকেটারদের সংগঠন এসিএকে দিয়েছে সিএ। কিন্তু সেই চিঠিতে খেলোয়াড়দের সই করতে নিষেধ করেছে এসিএ! তাই দুই সংগঠনের দ্বন্দ্ব সহসা মিটে যাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না!

নতুন পাঠানো প্রস্তাবে বেতন-ভাতার বিষয়ে নতুন কিছু বিষয় থাকলেও বোর্ডের প্রাপ্ত রাজস্ব নিয়ে স্পষ্ট করে কিছু বলেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। অথচ গত কয়েক বছরে দু পক্ষের সমঝোতা চুক্তিতে এটিই ছিল মুখ্য বিষয়।

কিন্তু সিএ’র প্রস্তাবে সন্তুষ্ট নয় এসিএ। এক বিবৃতিতে সংগঠনটি জানিয়েছে, ‘খেলোয়াড়দের এই প্রস্তাবে সই না করতে বলা হয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার পাঠানো চিঠিতে স্পষ্ট করে অনেক কিছু বলা হয় নি। তাই এটি এখনও গ্রহণযোগ্য নয়।’

মূল সমঝোতা চুক্তি শেষ হবে আগামী ৭ দিনের মধ্যে। দু পক্ষের টানাপোড়েনের সময় ক্রিকেট অস্ট্রেলিয়ার এই প্রস্তাবকে দেখা হচ্ছিল শান্তির বার্তা হিসেবে। কিন্তু এসিএ বেঁকে বসায় পরিস্থিতি কোন দিকে যায়, সেটিই দেখার বিষয়। কারণ দেনা-পাওনার বিষয়টি সুরাহা না হলে পুরো দলের পক্ষ থেকে আসন্ন বাংলাদেশ সফরে না আসার হুমকি দিয়েছেন ওপেনার ডেভিড ওয়ার্নার। এমনকি ইংল্যান্ডের বিপক্ষে আগামী নভেম্বরে শুরু হতে যাওয়া অ্যাশেজ নিয়েও রয়েছে সংশয়। এই অবস্থায় পরিস্থিতি কোন দিকে যাচ্ছে, তা এখনই স্পষ্ট করে বলা কঠিন। -ক্রিকবাজ।

/এফআইআর/এএআর/