১০ বছর নিষিদ্ধ নাসির জামশেদ

নাসির জামশেদপাকিস্তান সুপার লিগে (পিএসএল) গত আসরে লেগেছিল স্পট ফিক্সিংয়ের ধাক্কা। ওই ঘটনায় জড়িত থাকায় পাকিস্তানের ব্যাটসম্যান নাসির জামশেদকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করেছে বোর্ডের স্বাধীন দুর্নীতি দমন ট্রাইব্যুনাল। শুক্রবার এই খবর নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেটের শীর্ষ সংস্থা।

টাইব্যুনাল জানিয়েছে, জামশেদের বিরুদ্ধে আনা ৭টি অভিযোগের মধ্যে ৫টিই প্রমাণিত হয়েছে। এই ১০ বছরে কোনও ধরনের ক্রিকেট খেলতে পারবেন না তিনি। এমনকি নিষেধাজ্ঞা শেষে পাকিস্তান ক্রিকেটে কোনও ধরনের প্রশাসনিক দায়িত্বও নিতে পারবেন না আজীবনের জন্য।

জামশেদকে স্পট ফিক্সিংয়ের মূল হোতা হিসেবে রায় দিয়েছে এ ট্রাইব্যুনাল। জুয়াড়িদের স্বার্থে খেলোয়াড়দের নিয়ন্ত্রণে রাখতেন তিনি। পিসিবির আইনজীবী তাফাজ্জুল রিজভি লাহোরে সাংবাদিকদের বলেছেন, ‘এমন কিছু মামলা আছে যেটা জেতার পরও খুশি হওয়া যায় না, এটাও তেমনই। কারণ একজন খেলোয়াড় তার ক্যারিয়ার নষ্ট করলো স্পট ফিক্সিং করে।’

পিএসএলের দ্বিতীয় মৌসুমে স্পট ফিক্সিংয়ে জড়িত থাকায় গত বছরের ফেব্রুয়ারিতে গ্রেফতার করা হয় জামশেদকে। জামিনে তিনি এখন যুক্তরাজ্যে। ওই ঘটনার পর স্পট ফিক্সিং মামলায় অসহযোগিতার করার অপরাধে এক বছরের জন্য বোর্ড তাকে নিষিদ্ধ করে, যার মেয়াদ শেষ হয়েছিল এই বছরের ১৩ ফেব্রুয়ারি।

ওই নিষেধাজ্ঞা শেষ হওয়ার পরপর তার বিরুদ্ধে দুর্নীতি বিরোধী আচরণবিধি ভঙ্গ করার ৭টি অভিযোগ আনা হয়। এপ্রিলে এই অভিযোগ প্রত্যাখ্যান করেন পাকিস্তানের সাবেক ওপেনার। এতে করে নাজাম শেঠীর হস্তক্ষেপে তিন সদস্যের দুর্নীতি বিরোধী ট্রাইব্যুনাল গঠন করা হয়; যেখানে ছিলেন বিচারপতি (অব.) ফজলে-ই-মিরান চৌহান, সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী শাহজাইব মাসুদ ও সাবেক পাকিস্তানি পেসার আকিব জাভেদ।

৪৮ ওয়ানডে ও ২টি টেস্ট খেলা জামশেদ ছাড়াও স্পট ফিক্সিংয়ের অভিযোগে গত কয়েক মাসে বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ করা হয় খালিদ লতিফ, মোহাম্মদ ইরফান, সারজীল খান, শাহজাইব হাসান ও মোহাম্মদ নওয়াজকে। ক্রিকইনফো, বিবিসি, ক্রিকবাজ