‘ভুল বোঝাবুঝি’ ঢালে শাস্তি এড়ালেন উমর

উমর আকমললাহোরে জাতীয় ক্রিকেট একাডেমি ফিটনেস টেস্টে উতরাতে ব্যর্থ হওয়ার পর একজন স্টাফের সঙ্গে বাজে আচরণ করেছিলেন উমর আকমল। ঘরোয়া ক্রিকেটে নিষিদ্ধই হতে যাচ্ছিলেন পাকিস্তানের ব্যাটসম্যান। তবে শেষ পর্যন্ত শাস্তিটা তিনি এড়ালেন।

ওই ঘটনার তদন্ত শেষে পিসিবি জানালো, ভুল বোঝাবুঝির কারণে এমনটা হয়েছে। তাই কোনও শাস্তি হচ্ছে না উমরের। তবে দায়িত্ব সম্পর্কে তাকে আরও সতর্ক থাকতে বলা হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর বুধবার বোর্ড এক বিজ্ঞপ্তিতে জানায়, বাজে আচরণের কারণে উমর পিসিবির কাছে অনুশোচনা প্রকাশ করেছেন।

স্কিন-ফোল্ড টেস্টের সময় এক ট্রেনারের সামনে জার্সি খুলে ফেলেন এবং ক্ষুব্ধ কণ্ঠে উমর জিজ্ঞাসা করেন, ‘চর্বি কোথায়?’ তার এ আচরণকে ‘ভুল বোঝাবুঝি’ বলেছিলেন বড় ভাই কামরান আকমল। ছোট ভাইয়ের সঙ্গে তিনিও ফিটনেস টেস্টে ব্যর্থ।

কয়েক বছর ধরে আকমল ভ্রাতৃদ্বয়ের ফিটনেস আলোচনার বিষয়। সাবেক কোচ মিকি আর্থারের অধীনে পিসিবি ম্যানেজমেন্টের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন উমর, ফিটনেস টেস্টে ব্যর্থ হয়ে ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ঠিক আগে দেশে ফিরতে হয় তাকে। ২০১৭ সাল থেকে পাকিস্তানের হয়ে খেলেন না কামরান। মাঠের বাইরে অপেশাদার আচরণে দীর্ঘদিন ক্রিকেট থেকে নির্বাসিত তিনি।