করোনা কেড়ে নিলো ক্রিকেট সংগঠক রাইসউদ্দিনকে

করোনার কাছে হেরে গেলেন বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটের পথচলার কারিগর রাইসউদ্দিন আহমেদ। গত ২৫ ডিসেম্বর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এভার কেয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন বিসিবির সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সিনিয়র সহ-সভাপতি। মাঝে একবার করোনা পরীক্ষায় নেগেটিভও হয়েছিলেন। কিন্তু ফুসফুসে সংক্রমণ বেড়ে গেলে আর সুস্থ হতে পারেননি। যে কারণে তাকে লাইফ সাপোর্টেও রাখা হয়েছিল। শেষ পর্যন্ত মৃত্যুর কাছে হার মানতে হয়েছে রাইস উদ্দিনকে। রাজধানীর এভার কেয়ার হাসপাতালে (সাবেক অ্যাপোলো হাসপাতাল) চিকিৎসাধীন অবস্থায় বুধবার সকাল ১০টার দিকে ইন্তেকাল করেছেন তিনি (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

রাইসউদ্দিনের অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

পূর্ব পাকিস্তান আমল থেকেই ক্রিকেট সংগঠক হিসেবে পরিচিতি ছিল রাইসউদ্দিন আহমেদের। ছিলেন ইস্ট পাকিস্তান স্পোর্টস ফেডারেশনের (ইপিএসএফ) ক্রিকেট সেক্রেটারি। ঢাকার ক্লাব ক্রিকেটের দু'টি গুরুত্বপূর্ণ আসর ঢাকা লিগ এবং কারদার সামার ক্রিকেট আয়োজনেও ছিল তার অবদান।

১৯৭৬ থেকে ১৯৮১, এই ৬ বছর ছিলেন তৎকালীন বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বর্তমানে বিসিবি) সাধারণ সম্পাদক। তার ক্রিকেট কূটনীতির কারণেই প্রথম বিদেশি ক্রিকেট দল হিসেবে ১৯৭৬ সালের ডিসেম্বর ও ১৯৭৭ সালের জানুয়ারিতে বাংলাদেশ সফর করেছে মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

৪৪ বছর আগে এই জানুয়ারি মাসে (৭-৯ জানুয়ারি ১৯৭৭) এমসিসির বিপক্ষে তিনদিনের বেসরকারি টেস্ট দিয়ে শুরু হয়েছিল বাংলাদেশ দলের যাত্রা। সেই সিরিজের সংগঠক, রাইসউদ্দিন আহমেদ এমন দিনে গেলেন চলে, যেদিন ওয়ানডে সুপার লিগে অভিষেক হলো বাংলাদেশ দলের।