সহজ ম্যাচ কঠিন করে জিতলো পাকিস্তান

পাকিস্তান আগের ম্যাচটা দাপুটে ভঙ্গিতে জেতায় শেষ ম্যাচটা ছিল সিরিজ নির্ধারণী। চতুর্থ টি-টোয়েন্টিতে প্রোটিয়াদের দেওয়া ১৪৫ রানের লক্ষ্য পেয়ে পাকিস্তান অবশ্য সহজ ম্যাচটা জিতেছে কষ্ট করে। শেষ দিকে রোমাঞ্চ ছড়িয়ে ৩ উইকেটে জিতে সিরিজ ৩-১ ব্যবধানে নিশ্চিত করেছে সফরকারী দল। এর ফলে ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও জিতলো পাকিস্তান।  

সেঞ্চুরিয়নে আজকেও টস জিতে বোলিং নেয় পাকিস্তান। দক্ষিণ আফ্রিকা অবশ্য ব্যাটসম্যানদের ব্যর্থতায় আজকে ভালো সংগ্রহ পায়নি। ১৯.৩ ওভারে সবকটি উইকেট হারিয়ে করে ১৪৪ রান। ওপেনার জানেমান মালানের ৩৩ রানের পর রাসি ভ্যান ডার ডাসেনের ৩৬ বলে করা ৫২ রানেই স্কোর বোর্ড সমৃদ্ধ হয়েছে। বাকিরা পাকিস্তানি বোলিং তোপে টিকতেই পারেনি। তিনটি করে উইকেট নিয়েছেন হাসান আলী ও ফাহিম আশরাফ। ২টি নিয়েছেন হারিস রউফ।

জবাবে এত সহজ লক্ষ্য পেয়ে শুরুটা দাপুটে ভঙ্গিতেই করেছিল পাকিস্তান। দ্বিতীয় বলে রিজওয়ান শূন্য রানে ফেরার পর মূলত জয়ের দিকেই দলকে নিয়ে যাচ্ছিলেন বাবর আজম ও ফখর জামান। ফখর ৩৪ বলে ৬০ রানে ঝড় তুলে ম্যাচটা নিয়ন্ত্রণেই রেখেছিলেন। কিন্তু তার বিদায়ের পরই হঠাৎ এলোমেলো হয়ে যায় সফরকারীরা। কিছুক্ষণ পর অধিনায়ক বাবর আজমও ফিরে যান ২৪ রানে।

দ্রুত পাকিস্তানের বেশ কিছু উইকেট তুলে নিয়ে তাদের ভীষণ চাপে ফেলে দেয় স্বাগতিকরা। ১৮.২ ওভারে অবস্থা ছিল ৭ উইকেটে ১২৯ রান। শেষ ওভারে প্রয়োজন ছিল ১০ রান। নড়বড়ে পরিস্থিতিতে মোহাম্মদ নওয়াজের বুদ্ধিদীপ্ত ব্যাটিংয়েই ১৯.৫ ওভারে জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারীরা।

প্রোটিয়াদের হয়ে দুটি করে উইকেট নেন লিজাড উইলিয়ামস ও সিসান্দা মাগালা। ম্যাচসেরা ৩ উইকেট নেওয়া ফাহিম আশরাফ। সিরিজ সেরা পাকিস্তান অধিনায়ক বাবর।