রাসেল ফেরায় আরও শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজ

সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। স্বভাবতই এই ফরম্যাটে বেশি নজর দিচ্ছে সব দল। তবে বর্তমান পরিস্থিতি বলছে, ওয়েস্ট ইন্ডিজের প্রস্তুতি সবচেয়ে বেশি গোছানো। কুড়ি ওভারের বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা পরপর তিনটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে। এবং প্রত্যেকটি পাঁচ ম্যাচের। সেই মিশন দিয়েই আবার ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি দলে ফিরেছেন আন্দ্রে রাসেল।

হোম সিরিজে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। এই তিন দলের বিপক্ষে টেস্ট যেমন আছে, তেমনি আছে ওয়ানডেও। তবে ক্যারিবিয়ানরা তিনটি আলাদা দলের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৮ সদস্যের দল একেবারে ঘোষণা করেছে। আর সেখানে রাসেল ফেরায় ওয়েস্ট ইন্ডিজ হয়েছে আরও শক্তিশালী।

ভয়জাগানো এক দলই বলতে হয়। কে নেই, এবারের দলের। কাইরন পোলার্ডকে অধিনায়ক করে ঘোষিত স্কোয়াডে রাসেলের সঙ্গে ফিরেছেন শিমরন হেটমায়ার ও শেলডন কট্রেল। ২০২০ সালের মার্চের পর প্রথমবার ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরেছেন রাসেল।

যদিও সুযোগ হয়নি সুনিল নারাইনের। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ এই স্পিনারকে বাদ দিয়েই ঘোষণা করেছে দল। নারাইনের না থাকার ব্যাপারে প্রধান নির্বাচক রজার হার্পার বলেছেন, ‘যদি তার অবস্থার পরিবর্তন হয়, তবেই নির্বাচকরা তাকে নির্বাচন করার ব্যাপারে চিন্তা-ভাবনা করবেন।’

কট্রেলের পাশাপাশি ফিরেছেন ওশানে থমাস ও হেইডেন ওয়ালশ জুনিয়র। জায়গা ধরে রেখেছেন ৩৯ বছর বয়সী পেসার ফিডেল এডওয়ার্ডস। ক্রিস গেইল ও এভিনও লুইসও আছেন স্কোয়াডে, যে দলের সহ-অধিনায়কের দায়িত্বে নিকোলাস পুরান।

তিন টি-টোয়েন্টি সিরিজের শুরুটা দক্ষিণ আফ্রিকা দিয়ে। ২৬ থেকে ৩ জুলাই প্রোটিয়াদের বিপক্ষে ক্যারিবিয়ানদের পাঁচ ম্যাচের লড়াই হবে গ্রেনাডায়। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টির ভেন্যু সেন্ট লুসিয়া। আর পাকিস্তানের বিপক্ষ সমান ম্যাচের কুড়ি ওভারের সিরিজ হবে বার্বাডোস ও গায়ানায়।

ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দল: কাইরন পোলার্ড (অধিনায়ক), নিকোলাস পুরান (উইকেটকিপার), ফাবিয়ান অ্যালেন, ডোয়াইন ব্রাভো, শেলডন কট্রেল, ফিডেল এডওয়ার্ডস, আন্দ্রে ফ্লেচার, ক্রিস গেইল, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, আকিল হোসেইন, এভিন লুইস, ওবেড ম্যাকয়, আন্দ্রে রাসেল, লেন্ডল সিমন্স, কেভিন সিনক্লেয়ার, ওশানে থমাস, হেইডেন ওয়ালশ জুনিয়র।