সাকিবের কাছে মাশরাফির হার

nonameজিম্বাবুয়ের বিপক্ষে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে খুলনায় প্রস্তুতি ম্যাচ খেলতে শনিবার সকালে মাঠে নেমেছিল টাইগার স্কোয়াডের প্রাথমিক ক্যাম্পে থাকা খেলোয়াড়রা। মাশরাফির লাল ও সাকিবের সবুজ দল নামে দুই দলের মধ্যে প্রথম প্রস্তুতি ম্যাচ হয়। এই ম্যাচে সাকিবের সবুজ দল ১৯ রানে জয় পেয়েছে।
সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া ম্যাচে টসে জিতে লাল দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা সবুজ দলকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান। ব্যাট করতে নেমে মুশফিকুর রহিমের দৃঢ়তায় নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৫১ রান সংগ্রহ করে সবুজ দল।
এদিন রানের খাতা খোলার আগেই ইমরুল কায়েসকে ফিরিয়ে দেন অধিনায়ক মাশরাফি। তবে দ্বিতীয় উইকেট জুটিতে লিটন দাস আর এনামুল হক বিজয় হাল ধরেন। এ দুজনের ৫০ রানের জুটিতে প্রাথমিক ধাক্কা সামলে নেয় সবুজ দল। ২৮ বলে ৩২ রান করেন এনামুল হক। তবে সাকিবের ব্যাটিং অনুশীলন খুব একটা ভালো হয়নি। ১৬ বলে ১২ রান করে আউট হন তিনি। লিটন দাসের ব্যাটে যোগ হয় ১৭ রান। তবে শেষদিকে ব্যাটিং অনুশীলনটা ভালোই করেন মুশফিকুর রহিম। শেষ ওভারে আউট হওয়ার আগে তার ব্যাটে যোগ হয় ৫৭ রান। ৩৬ বলে ৫টি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারির সাহায্যে এই রান করেন। লাল দলের হয়ে সাব্বির রহমান ২টি এবং মাশরাফি, আবু হায়দার রনি ও মাহমুদউল্লাহ রিয়াদ প্রত্যেকে একটি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে মাশরাফির লাল দল ১৩২ রান করতে সমর্থ হয়। শুরুতেই সৌম্যকে হারায় লাল দল। তবে তামিম ইকবাল আর সাব্বির রহমান এরপর ব্যাটিংয়ে কিছুটা দৃঢ়তা দেখান। তামিম ইকবাল ১৯ বলে ৫টি বাউন্ডারির সাহায্যে ২৮ রান করেন। আর সাব্বির ১৯ বলে একটি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারির সাহায্যে করেন ২১ রান। এ দুজন আউট হওয়ার পর লাল দলের রানের গতি মন্থর হয়ে পড়ে। তবে শেষদিকে নুরুল হাসান সোহান ব্যাটিংয়ে দৃঢ়তা দেখান। শেষ পর্যন্ত তাকেও ফিরে যেতে হয় ২২ রানে।

সবুজ দলের অধিনায়ক সাকিব ২টি এবং শুভাগত, মো. শহীদ ও আরাফাত সানি একটি করে একটি উইকেট নেন।

সবুজ দল: সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, এনামুল হক বিজয়, শুভাগত হোম, মোসাদ্দেক হোসেন, সোহাগ গাজী, মুস্তাফিজুর রহমান, মো. শহীদ ও আরাফাত সানি।

লাল দল: মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, নুরুল হাসান সোহান, সৌম্য সরকার, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, মো. মিথুন, আবু হায়দার রনি, তাসকিন আহমেদ, সাকলায়েন সজীব।

/এমআর/