হোয়াইটওয়াশের দিনে টেম্পারিংয়ের শাস্তি পেলো নেদারল্যান্ডস

ক্রিকেটে বল টেম্পারিং বা বল বিকৃতির কাজটি গর্হিত অপরাধ। অবৈধভাবে বাড়তি সুবিধা পেতে অনেকে এমনটি করে থাকেন। কিন্তু ক্রিকেটীয় আইন কোনও দিনই এই কাজটিকে বৈধতা দেয়নি। তাই শাস্তির বিধান রাখা হয়েছে। গতকাল তৃতীয় ওয়ানডেতে এমন কাজ করায় ৫ রান পেনাল্টি করা হয়েছে নেদারল্যান্ডসকে।

দোহায় ওয়ানডে সিরিজে মুখোমুখি হয়েছিল আফগানিস্তান-নেদারল্যান্ডস। বল বিকৃতির ঘটনাটি চোখে পড়ে আফগানিস্তান ইনিংসের ৩১তম ওভারে। তখন বোলার ছিলেন ব্র্যান্ডন গ্লোভার। বল বিকৃতি চোখে পড়লে আম্পাররা ৫ রান পেনাল্টি দিয়েছেন। নিয়ম অনুযায়ী যেটি আফগানিস্তানের স্কোরবোর্ডে যুক্ত হয়েছে। টেম্পারিং নিয়ে আইনেও বলা আছে এমন।

দোহায় অনুষ্ঠেয় ম্যাচে টস জিতে ৫ উইকেটে ২৫৪ রান করে আফগানিস্তান। জবাবে ৪২.৪ ওভারে ১৭৯ রানে গুটিয়ে গেছে ডাচ দল। ৭৫ রানের জয়ের ফলে ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে নিশ্চিত করেছে আফগানিস্তান। তাতে ওয়ানডে সুপার লিগে পুরো ৩০ পয়েন্ট অর্জন করেছে তারা। পয়েন্ট টেবিলে উঠে গেছে অস্ট্রেলিয়ারও ওপরে। ৯ ম্যাচে অজিদের সংগ্রহ ৬০ পয়েন্ট। আফগানিস্তানেরও সমান ৬০ পয়েন্ট। কিন্তু তারা ম্যাচ খেলেছে মোট ৬টি।

টেবিলে সবার ওপরে রয়েছে ইংল্যান্ড। ১৫ ম্যাচে তাদের অর্জন ৯৫। দুইয়ে থাকা বাংলাদেশের সংগ্রহ ৮০ পয়েন্ট। তারা ম্যাচ খেলেছে ১২টি।