সৌভাগ্যবান জিদান

জিনেদিন জিদানবরুশিয়া মনশেনগ্ল্যাদবাখের বিপক্ষে গত বুধবারের চ্যাম্পিয়ন্স লিগে ২-২ গোলে ড্র করে রিয়াল মাদ্রিদ সবচেয়ে বেশি টানা ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছুঁয়েছিল। শনিবার লা লিগায় পিছিয়ে পড়েও দেপোর্তিভো লা করুনাকে হারিয়ে টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নতুন করে গড়ল মাদ্রিদের ক্লাবটি। আর সেটা হলো ফরাসি কোচ জিনেদিন জিদানের আমলে। ক্যারিয়ারে এমন অর্জনে নিজেকে সৌভাগ্যবান বললেন রিয়ালের সাবেক ফরোয়ার্ড।

লা লিগায় শিরোপা জয়ের পথে ১৯৮৮-৮৯ মৌসুমে লিও বেনহ্যাকারের অধীনে ৩৪ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছিল রিয়াল। ওই অর্জনের পথে ৩৮ ম্যাচে তাদের ছিল একটি পরাজয়। বেনহ্যাকারকে ছোঁয়ার আগে চলতি মাসে কোপা দেল রে জিতে কার্লো আনচেলত্তির ৩২ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ভাঙে জিদানের দল।

এবার রেকর্ডটা একার করে নেওয়ার পর নিজেকে সৌভাগ্যবান মনে করছেন তিনি, ‘আমার সঙ্গে সৌভাগ্য আছে, যখন খেলোয়াড় ছিলাম তখন এবং এখনও। এ জীবন পেয়ে আমি খুব ভাগ্যবান। আমি জীবনকে খুব উপভোগের চেষ্টা করি।’ অবশ্য মৌসুমের অর্ধেকেরও বেশি বাকি থাকার কারণে এখনই তৃপ্তির ঢেকুর তুলছেন না রিয়াল কোচ। বরং কোনও অর্জনের জন্য দলকে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বলে সতর্ক করলেন জিদান।

রিয়ালের রেকর্ড ভাঙার পর এবার বার্সার মাইলফলককে ছোঁয়ার অপেক্ষা করতে পারেন জিদান। লা লিগায় সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড এখন পর্যন্ত বার্সেলোনার (৩৯ ম্যাচ) দখলে। আর এক্ষেত্রে ইউরোপীয় রেকর্ড ৪৩ ম্যাচের, যেই কীর্তি ২০১১-১২ মৌসুমে জুভেন্টাসের সঙ্গে করেছিলেন চেলসির বর্তমান কোচ অ্যান্তনিও কন্তে। ওই রেকর্ডগুলো ভাঙা হবে কি না জানা নেই জিদানের। তবে এই অর্জনের পথে খেলোয়াড়দের কৃতিত্ব দিলেন তিনি, ‘খেলোয়াড়দের সবাইকে ধন্যবাদ দেই, তারাই এটা করেছে। ভক্তরাও ছিল পাশে। আমরা ধরাছোঁয়ার বাইরে নই, আমরাও ম্যাচ হারব। কিন্তু খেলোয়াড়রা ইতিবাচক চিন্তা করে, এটাই দারুণ ব্যাপার।’

গত মৌসুমের ৬ এপ্রিল চ্যাম্পিয়নস লিগে উলফসবার্গের কাছে ২-০ গোলে হারটি ছিল রিয়ালের সর্বশেষ। এরপর ২৪টি জয় ও ৯টি ড্র করেছে সব ধরনের প্রতিযোগিতায়। ৯৪ গোলের বিপরীতে হজম করেছে মাত্র ৩১টি। সৌভাগ্যবান জিদানের ছোঁয়ায় রিয়াল এমনই বদলে গেছে। সূত্র- ইএসপিএন।

/এফএইচএম/