পেরুর গোল উদযাপনে লিমায় ভূমিকম্পের সতর্কবার্তা!

লিমায় পেরুভিয়ানদের গোল উদযাপনের মুহূর্ততিন যুগ অপেক্ষার পর বিশ্বকাপে উঠলো পেরু। এমন অর্জনের পর দেশটিতে একদিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। হৈ-হুল্লোড় করার জন্য সারাটা দিন পেলো পেরুভিয়ানরা। তবে তাদের উদযাপনের মাত্রা কতটা যে তীব্র হতে পারে সেটা বোঝা গেছে জেফারসন ফারফান প্রথম গোলের পর। শুধু বুঝতে পারেনি মোবাইলের একটি অ্যাপ্লিকেশন। পেরুভিয়ানদের বাধভাঙা উদযাপনকে লিমায় সম্ভাব্য ভূমিকম্প ভেবে সতর্কবার্তা পাঠিয়েছে এটি।

২৮ মিনিটে ফারফান চমৎকার ভলিতে গোল করলে পেরুর জনগণ উচ্ছ্বাসে ফেটে পড়ে। কিন্তু একটি ভূমিকম্প শনাক্তকরণ অ্যাপের স্প্যানিশ সংস্করণ একে প্রাকৃতিক দুর্যোগের আভাস ভেবে ভুল করে। অ্যাপ ব্যবহারকারীদের ফোনে সেই সতর্কবার্তা পাঠিয়েও দেয় এটি।

অ্যাপ ভুলটা বুঝতে না পারলেও বিশেষজ্ঞরা তাৎক্ষণিকভাবে নিশ্চিত করেন, ভূমির অভ্যন্তরে কোনও কম্পন হয়নি। পেরুভিয়ানদের স্বতঃস্ফূর্ত গোল উদযাপন বোকা বানিয়েছে ওই অ্যাপকে। এই অ্যাপ সংশ্লিষ্ট সিসমোলোজিয়া চিলি নামের এক অ্যাকাউন্ট জানায়, ‘নিশ্চিত হওয়া গেছে যে লিমায় কোনও ভূমিকম্প হয়নি। মনে হচ্ছে পেরুভিয়ানদের উত্তেজনা এই অ্যাপ্লিকেশনকে সক্রিয় করে তুলেছে।’

কে জানে, হয়তো ৩৬ বছর পর বিশ্বকাপে ওঠার আনন্দ সারাদিনে আরও কয়েকবার এই অ্যাপকে সক্রিয় করে তুলেছে! গোল ডটকম