বিশ্বকাপের ১০০ দিন আগে ফুটবল খেললেন পুতিন-ইনফান্তিনো

হেড করলেন পুতিনক্রেমলিনে মঙ্গলবার ফুটবল খেললেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফিফার প্রধান জিয়ান্নি ইনফান্তিনো। তাদের নানা কসরত দেখানোর মধ্য দিয়ে শুরু হলো ২১তম ফিফা বিশ্বকাপের ক্ষণগণনা। আর মাত্র ১০০ দিন পর শুরু হচ্ছে ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’।

ফিফা দিনটা স্মরণীয় রাখতে করেছে নানা আয়োজন। তারই অংশ হিসেবে টুইটারে পোস্ট করা ফিফার ১৩ সেকেন্ডের একটি ভিডিওতে দেখা গেছে পুতিন ও ইনফান্তিনোর ফুটবল খেলা। ফিফার টুইট, ‘পৃথিবীর সেরা শো দেখতে আর তর সইছে না কিছু মানুষের।’

ফুটেজে দেখা গেছে, ইনফান্তিনো ও পুতিন নানা কৌশল দেখিয়ে একে অন্যকে বল দিচ্ছেন। ভিডিও ক্লিপটি শেষ হয়েছে পুতিন হেড করে ফিফা প্রেসিডেন্টের কাছে বল ফিরিয়ে দেওয়ার মাধ্যমে।

ক্ষণগণনা শুরুর দিনে বিশ্বকাপের বল টেলিস্টার ১৮ নিয়ে জাদু দেখিয়েছেন আর্জেন্টাইন গ্রেট ডিয়েগো ম্যারাডোনা ও ইংল্যান্ডের সাবেক তারকা ওয়েন রুনি। ব্রাজিলের রোনালদো বল নিয়ে কসরত করেছেন সমুদ্র সৈকতে। সুইডেনের থমাস ব্রোলিন কারিকুরি দেখান বরফের উপরে।

আগামী ১৪ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত ১১টি শহরে প্রথমবার বিশ্বকাপ আয়োজন করবে রাশিয়া। বেশ কয়েকটি শহরও শামিল হয়েছে ক্ষণগণনার আয়োজনে। মস্কোতে ৬ হাজার স্বেচ্ছাসেবীর জন্য খোলা আকাশের নিচে কনসার্ট হচ্ছে। রাশিয়ার উত্তরের রাজধানী সেন্ট পিটার্সবার্গ উন্মোচন করছে ক্ষণগণনার ঘড়ি।

রাশিয়ার ক্রীড়ামন্ত্রী পাভেল কোলোবকোভ দৃষ্টান্ত তৈরি করার আভাস দিয়ে রাখলেন এই দিনে, ‘রাশিয়া সত্যি কেমন সেটা দেখানো গুরুত্বপূর্ণ: খুব উন্মুক্ত, অতিথিপরায়ণ ও আধুনিক।’ ফিফা, ডেইলি নেশন