‘ভবিষ্যতের ব্যালন ডি’অর জয়ী নেইমার ও এমবাপে’

কাইলিয়ান এমবাপে ও নেইমারপ্যারিস সেন্ত জার্মেইয়ে কাটানো এক মৌসুমে জিয়ানলুইজি বুফন সতীর্থ হিসেবে পেয়েছেন নেইমার ও কাইলিয়ান এমবাপেকে। খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতা থেকে এই কিংবদন্তি গোলরক্ষকের দাবি, ভবিষ্যতে ব্যালন ডি’অর হাতে উঠবে এই দুই তারকার।

বুফন আবার ফিরেছেন জুভেন্টাসে। সাফল্যময় তুরিন অধ্যায়ে এক বছরের ‘বিরতিতে’ ইতালিয়ান গোলরক্ষক ঘুরে এসেছেন পিএসজিতে। প্যারিসের ক্লাবে খেলার কারণে তিনি ব্যালন ডি’অরে আগামীর লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো খুঁজে পেয়েছেন নেইমার ও এমবাপের মাঝে।

এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বুফন প্রশংসায় ভাসিয়েছেন সাবেক দুই সতীর্থকে, “পিএসজিতে খেলার সময় আমার দুই ভবিষ্যৎ ব্যালন ডি’অর জয়ীর সঙ্গে খেলার সুযোগ হয়েছিল। আমি নেইমার ও এমবাপের কথা বলছি। ওরা দুজন অসাধারণ প্রতিভাবান।”

এমবাপের ব্যালন ডি’অর জয় নিয়ে বুফন বলেছেন, “ওদের সঙ্গে খেলতে পারাটা একটা কারণ ছিল আমার পিএসজিতে আসার পথে। এমবাপের হাতেই আছে সবকিছু। ও যদি নিজেকে বলতে পারে, ‘সামনের দশ বছরে পাঁচটি ব্যালন ডি’অর আমি জিতবো’, তাহলে অবশ্যই সে পারবে। সবকিছু তার ওপর নির্ভর করছে।”

নেইমারের ব্যাপারে বুফনের প্রশংসা আরও বেশি, ‘ও যে টেকনিক, প্রতিভা ও মানের, সে রকম খেলোয়াড় আমি খুব বেশি দেখিনি। আমি প্রায়ই ওকে বলতাম, ‘মেসি ও রোনালদো থাকার পরও তোমার ব্যালন ডি’অর জেতা উচিত। ওদের বিদায় পর্যন্ত তোমার অপেক্ষায় থাকতে হবে না, কারণ তুমি ওদের মতোই শক্তিশালী। আগামী পাঁচ বছরে তোমার তিনটি (ব্যালন ডি’অর) জেতা উচিত! তিনটি তোমার, আর দুটো এমবাপের।” গোল ডটকম