প্রিমিয়ার লিগ আর হবে তো?

প্রিমিয়ার লিগকরোনাভাইরাসের প্রভাবে ৩ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছিল প্রিমিয়ার লিগ। তবে মার্চের মাঝপথেই স্থগিতাদেশের সময় আরও বাড়লো। ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) এখন বিশ্বের সবচেয়ে উত্তেজনাপূর্ণ লিগ ৩০ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। তাই প্রশ্ন জমাট বাঁধছে, ২০১৯-২০ প্রিমিয়ার লিগ আবার শুরু হবে তো?

করোনা ইংল্যান্ডে আরও ব্যাপক আকার ধারণ করেছে। তাই আগের নির্ধারিত সময় আসার অনেক আগেই নতুন করে লিগ পিছিয়ে দিয়েছে এফএ। মে মাসের আগে তাই প্রিমিয়ার লিগ শুরু করা সম্ভব হচ্ছে না। যদিও বিশ্বব্যাপী প্রাণঘাতী ভাইরাসটি যেভাবে ছড়িয়ে পড়েছে, তাতে এবারের ইংলিশ লিগ আবার শুরু করা সম্ভব হবে কিনা, তা নিয়ে আছে যথেষ্ট সংশয়।

করোনার প্রভাবে বেশ কয়েকটি শীর্ষস্থানীয় ক্লাব স্বেচ্ছায় ‘আইসোলেশনে’ যাওয়ায় চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগ এবং লা লিগা, লিগ ওয়ান ও সিরি ‘আ’ স্থগিত হয়ে যায়। তারই ধারাবাহিকতায় সপ্তাহখানেক আগে বন্ধ ঘোষণা করা হয় প্রিমিয়ার লিগও। ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) এক বিবৃতিতে জানিয়েছিল, ‘এফএ, প্রিমিয়ার লিগ, ইএফএল ও বার্কলেস এফএ উইমেনস সুপার লিগ ও এফএ উইমেনস চ্যাম্পিয়নশিপ ৩ এপ্রিল পর্যন্ত ইংল্যান্ডের পেশাদার ফুটবল স্থগিতের পক্ষে সম্মতি দিয়েছে।’ যদিও কয়েকদিন না যেতেই স্থগিতের সময় আরও বাড়িয়ে ৩০ এপ্রিল করেছে এফএ।

প্রিমিয়ার লিগে এখনও ৯ রাউন্ডের খেলা বাকি। ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা উয়েফা মৌসুম শেষ করা সময় বাড়ালেও লিগ শেষ করা নিয়ে এমনিতেই আছে যথেষ্ট শঙ্কা। তাছাড়া মাত্র এক সপ্তাহের ব্যবধানে নতুন করে স্থগিতের সময় বাড়ানোয় সেই শঙ্কাটা আরও বেড়েছে।