বিশ্বকাপে এসেছেন ‘সেরা’ নেইমার

ক্লাব ফুটবলে সময় কিংবা পারফরম্যান্স যেমনই যাক না কেন, ব্রাজিলের জার্সিতে সবসময়ই উজ্জ্বল নেইমার। অথচ সেই জাতীয় দলে এখনও কোনও বড় শিরোপা জেতা হয়নি তার। ক্যারিয়ারের শেষ চিহ্ন এঁকে নেওয়ার আগে সেই আক্ষেপ মেটাতে পারবেন কিনা, সেই প্রশ্নও সামনে আসে বারবার। নিন্দুকদের কড়া জবাব দেওয়ার উপলক্ষ কিন্তু নেইমারের সামনে আরেকবার। কাতার বিশ্বকাপ দিয়ে ব্রাজিলে আবার ফুটবল উৎসব ছড়ানোর স্বপ্ন তার। আর এই মিশনে ‘সেরা নেইমার’ নামতে যাচ্ছেন বলে দাবি ব্রাজিল অধিনায়ক থিয়াগো সিলভার।

চোট ক্যারিয়ারের শুরু থেকে পিছু লেগে আছে নেইমারের। গত বিশ্বকাপে তো চোট নিয়েই খেলছেন এই ফরোয়ার্ড। তার আগে ঘরের মাঠের বিশ্বকাপে কলম্বিয়ার বিপক্ষে বাজে ইনজুরিতে টুর্নামেন্টই শেষ হয়ে গিয়েছিল তার। এরপর মাঠের বাইরে বসে দেখতে হয়েছিল জার্মানির কাছে ব্রাজিলের ৭-১ গোলের লজ্জার হার। তবে এবারের ছবিটা ভিন্ন।

অধিনায়ক সিলভার মতে, কাতার বিশ্বকাপে নেইমার তার সেরাটা নিয়ে নামতে যাচ্ছে। ব্রাজিল পেতে যাচ্ছে ফর্মের তুঙ্গে থাকা সেরা খেলোয়াড়কে। ব্রাজিলিয়ান অধিনায়কের বক্তব্য, ‘আমার মতে, নেইমার তার সেরা ফর্ম নিয়ে এসেছে এবারের বিশ্বকাপে। ওর এবারের প্রস্তুতি একেবারে আলাদা। ২০১৪ বিশ্বকাপে ও ইনজুরিতে পড়ে, যখন কিনা খুবই ভালো খেলছিল। ২০১৮ বিশ্বকাপেও ভালো করতে পারেনি, কারণ ওর মারাত্মক চোট ছিল। যে কারণে সেবারও খেলতে পারেনি ঠিকঠাক।’

এরপরই সিলভা বললেন, ‘তবে এবার ওর ভিন্নরকম প্রস্তুতি। কোনও প্রকার চোট ও ব্যথা ছাড়া খেলতে নামছে। আমরা সেরা নেইমারকে দেখছি।’

ব্রাজিলের কাতার বিশ্বকাপ অভিযান শুরু হচ্ছে আজ (বৃহস্পতিবার) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায়। প্রতিপক্ষ সার্বিয়া। ইউরোপিয়ান দলটির সাম্প্রতিক পারফরম্যান্স দুর্দান্ত। ফলে কঠিন এক ম্যাচ অপেক্ষা করছে ব্রাজিলের জন্য। এই চ্যালেঞ্জ জিততে লুসাইল স্টেডিয়ামের ম্যাচে ব্রাজিলিয়ানরা তাকিয়ে থাকবে ওই নেইমারের দিকেই!