জার্মান ফুটবলে নতুন সূর্যোদয়, চ্যাম্পিয়ন লেভারকুসেন

ভার্দার ব্রেমেনকে হারালেই বুন্দেসলিগায় শিরোপা জিতবে বেয়ার লেভারকুসেন। সমীকরণটা এমনই ছিল। রবিবার ঘরের মাঠে তারা গোল উৎসব করলো। ৫-০ গোলে জিতে চ্যাম্পিয়ন হলো জাভি আলোনসোর দল। জার্মান ফুটবলে হলো নতুন সূর্যোদয়। বায়ার্ন মিউনিখের আধিপত্য ভেঙে নতুন মুকুট উঠলো লেভারকুসেনের মাথায়।

বে এরেনা যেন লাল-কালো সমুদ্র। সেখানে ঢেউ উঠেছিল শুরু থেকে। ছোট ছোট ঢেউ সুনামিতে রূপ নিলো ম্যাচের শেষ বাঁশি বাজতে। সমর্থকরা নেমে গেলেন মাঠেও। একজন আরেকজনকে জড়িয়ে ধরছেন, চেনা হোক কিংবা অচেনা। আর স্পিকারে ভেসে আসা গানের সঙ্গে নেচে যাচ্ছেন। 

ক্যামেরাম্যানরা খেলোয়াড়দের ছবি তুলতে তাদের খুঁজতে চিরুনি অভিযান চালালেন। পাওয়া গেলো দুই-একজনকে।  তাদের অনুভূতি শিহরণ জাগানিয়া। এ যেন আনন্দ আর রোমাঞ্চের নগরী।

লেভারকুসেন ভক্তদের উন্মাদনা

বায়ার্নের টানা ১১ বছরের শ্রেষ্ঠত্ব ধুলোয় মিশিয়ে দিলো লেভারকুসেন। নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবার বুন্দেসলিগা জয়ের আনন্দ তাই হলো বাঁধনহারা। শুধু শিরোপা খরা যে কাটিয়েছে তা নয়, মৌসুমের শুরু থেকে সবচেয়ে লম্বা সময় অজেয় থাকার রেকর্ডও ভেঙে দিয়েছে তারা বায়ার্নকে পেছনে ফেলে। 

২৯ ম্যাচ অপরাজিত লেভারকুসেন লিগ জিতলো পাঁচ ম্যাচ হাতে রেখে।

পেনাল্টি থেকে বোনিফেস ২৫ মিনিটে লেভারকুসেনকে এগিয়ে দেন। হাফটাইম ১-০ গোলে এগিয়ে থেকে শেষ করে তারা। এক ঘণ্টার মাথায় ঝাকা ব্যবধান দ্বিগুণ করেন। তারপর ফ্লোরিয়ান রিটজের ঝলক। ৬৮ মিনিটে দলের তৃতীয় গোল করেন। স্কোর ৪-০ হয় তার দ্বিতীয় গোলে। ৯০ মিনিটে রিটজ সিনিয়র ক্যারিয়ারে প্রথমবার হ্যাটট্রিক করে দলকে বড় জয় এনে দেন।