শেষ মুহূর্তের গোলে ভারতের রক্ষা

ভারত-দক্ষিণ কোরিয়া ম্যাচের একটি মুহূর্ত। ছবি-ফেসবুকম্যাচের শেষের দিকে মুহুর্মুহু আক্রমণ। এক গোলে পিছিয়ে থাকা ভারত তখন গোল শোধ করতে মরিয়া। টুর্নামেন্টের দুবারের চ্যাম্পিয়নদের সৌভাগ্য, শেষ মিনিটে গোল করে হার এড়াতে পেরেছে। এশিয়া কাপের সুপার ফোরে ভারত-দক্ষিণ কোরিয়ার লড়াই শেষ হয়েছে ১-১ গোলে।

বুধবার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে প্রথম কোয়ার্টারে সমানে সমানে লড়াই হয়েছে। সুনীল-হারমানপ্রীতদের আক্রমণ যেমন ঠেকিয়ে দিয়েছে কোরিয়ানরা, তেমনি সিউংগিল-কিমদের চেষ্টাও সফল হয়নি।

দ্বিতীয় কোয়ার্টারেও গোল হয়নি। তবে তৃতীয় কোয়ার্টারে গোল পায় দক্ষিণ কোরিয়া। ৪১ মিনিটে কিম ইউংলিনের পাস থেকে লি জাংগিয়ামের রিভার্স ফ্লিকে এগিয়ে যায় টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নরা (১-০)।

পিছিয়ে পড়ে কোরিয়ানদের ডিফেন্সে একের পর এক আক্রমণ চালিয়েও গোলের দেখা পাচ্ছিল না ভারত। ৫৪ মিনিটে সুরেন্দ্র কুমারের পাস থেকে সুমিতের কানেক্ট চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। সমতা ফেরাতে মরিয়া ভারতের গোলকিপার চিকতে আকাশ ৫৭ মিনিটে প্যাড-হেলমেট খুলে যোগ দিয়েছেন আক্রমণে।

তার সুফল মিলেছে একেবারে শেষ মুহূর্তে। দু দলের দুটি রেফারেলের আবেদন আম্পায়ার বাতিল করার পর জটলা থেকে গোল করে ভারতকে একটি পয়েন্ট উপহার দিয়েছেন ফরোয়ার্ড গুরজান্ত সিং। 

স্থান নির্ধারণী ম্যাচে ওমানকে ৫-৩ গোলে হারিয়েছে জাপান। বিজয়ীদের সামনে তাই পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচ খেলার সুযোগ।