প্রতিদ্বন্দ্বী ইসরায়েলের, খেলতে না চাওয়ায় শাস্তি

টোকিও অলিম্পিক গেমস চলছে। দ্বিতীয় দিনে ঘটলো অন্যরকম ঘটনা। জুডোর ৭৩ কেজি ওজন শ্রেণিতে আলজেরিয়ার ফেথি নুরিন গেমস থেকেই সড়ে দাঁড়িয়েছেন! প্রথম রাউন্ডে নুরিনের প্রতিদ্বন্দ্বী ছিলেন সুদানের মোহামেদ আবদালরাসুল। তার সঙ্গে জিততে পারলেই পরবর্তী রাউন্ডে খেলতে হবে ইসরায়েলের তোহার বাটবালের সঙ্গে। মূলত ইসরায়েলের প্রতিযোগীর সঙ্গে খেলা এড়াতে অলিম্পিক থেকে সড়ে দাঁড়িয়েছেন ‍নুরিন।

এজন্য অবশ্য আলজেরিয়ার জুডোকাকে শাস্তি পেতে হচ্ছে। নুরিন ও তার কোচ আমের বেন ইয়াকলিফকে অলিম্পিক থেকে প্রত্যাহার করা হয়েছে। আন্তর্জাতিক জুডো ফেডারেশন থেকে করা হয়েছে সাময়িক বরখাস্ত। বাতিল করা হয়েছে তাদের অ্যাক্রিডিটেশন। একই সঙ্গে দেশেও ফেরত পাঠানো হবে।

নুরিন প্রসঙ্গে আন্তর্জাতিক জুডো ফেডারেশন (আইজেএফ) পরবর্তীতে বিবৃতিতে বলেছে, ‘আন্তর্জাতিক জুডো ফেডারেশনের দর্শনের পুরো বিপরীত সিদ্ধান্ত। আইজেএফ সবসময় কড়া বৈষম্যহীন নীতি মেনে চলে। জুডোর মূল্যবোধের মাধ্যমে সংহতি বাড়ানোই মূল লক্ষ্য। এই খেলার অন্যতম মূল ভিত্তি হলো সম্মানবোধ ও বন্ধুত্ব। সিদ্ধান্তটি আমাদের খেলার মূলনীতির পরিপন্থী।’

নুরিন অবশ্য বলেছেন, ‘অলিম্পিক পর্যন্ত আসতে আমাকে অনেক পরিশ্রম করতে হয়েছে। ফিলিস্তিন ইস্যুটি এর চেয়ে অনেক বড় কিছু।’

নুরিনের এভাবে সরে যাওয়া প্রথমবার নয়। ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপেও ইসরায়েলের এই বাটবালের সঙ্গে ম্যাচ খেলার কথা ছিল। সেবারও খেলেননি আলজেরিয়ার এই জুডোকা।

আন্তর্জাতিক জুডো ফেডারেশনের আগেও এমন ঘটনায় শাস্তির উদাহরণ আছে। ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ইসরায়েলের প্রতিযোগীর মুখোমুখি না হওয়ার কারণে ইরানকে চার বছরের জন্য সাসপেন্ড করা হয়েছিল।