ক্রাইস্টচার্চে দুই ক্রিকেটারের অভিষেক

 

নুরুল হাসান সোহানওয়েলিংটন টেস্টে বাংলাদেশের দুই ক্রিকেটারের অভিষেকের পর ক্রাইস্টাচার্চে দুই ক্রিকেটারের অভিষেক হল। যদিও ইনজুরির সমস্যার কারণেই দ্বিতীয় টেস্টে মুশফিকের পরিবর্তে নুরুল হাসান সোহান ও মমিনুলের পরিবর্তে নাজমুল হোসেন শান্তর অভিষেক হয়েছে।

ওয়ানডের মতো টেস্টে মুশফিকের ইনজুরিতে নুরুল হাসান সোহানের অভিষেকটা অনুমিতই ছিল। শুক্রবার হ্যাগলি ওভালে উইকেটের পেছনের গুরু দায়িত্ব পালন করতে হবে এই তরুণকে। উইকেট কিপার ব্যাটসম্যানের মাথায় টেস্ট ক্যাপ পরিয়ে দেন ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল।

ওয়েলিংটন টেস্টে ব্যাটিং করার সময় মুশফিক বাঁহাতের বুড়ো আঙুল আর ডান হাতের তর্জনিতে আঘাত পান। ওই অবস্থা নিয়েই মুশফিক টেস্টের চতুর্থ দিনে খেলতেও নেমেছিলেন। কিন্তু আঙুল বাঁচাতে গিয়ে এবার আঘাত পান মাথায়। নিউজিল্যান্ডের চিকিৎসকরা তাকে ৩-৪ সপ্তাহের বিশ্রামে থাকতে বলেছেন।

মুশফিকের বিশ্রামেই ওয়ানডের পর টেস্টের দরজা খুলেছে নুরুলের। নুরুল ব্যাটিংয়ে পরীক্ষিত না হলেও উইকেট কিপিংয়ের দিক দিয়ে নিজেকে প্রমাণ করেছেন ইতিমধ্যে। জাতীয় দলের হয়ে ৯টি টি-টোয়েন্টি খেলা নুরুল ১৯.৫০ গড়ে ৭৮ রান করেছেন। তার সর্বোচ্চ রান অপরাজিত ৩০। এছাড়া চলতি সিরিজে ওয়ানডে অভিষেক হওয়া নুরুল দুটি ম্যাচে করেছেন ৬৮ রান, সর্বোচ্চ ৪৪ রানের ইনিংস রয়েছে নেলসনে দ্বিতীয় ওয়ানডেতে।

এছাড়া ঘরোয়া ক্রিকেটে বেশ সফল তিনি। এখন পর্যন্ত ৪৯টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে নুরুল হাসান ৪১.৮১ গড়ে ২৪২৫ রান করেছেন। ৫টি সেঞ্চুরির পাশাপাশি তার রয়েছে ১৩টি হাফসেঞ্চুরি।

এদিকে ওয়েলিংটন টেস্টে ব্যাটিং করতে গিয়ে পাঁজরে আঘাত পান মমিনুল। ব্যথা না কমায় ঝুঁকি নিয়ে ক্রাইস্টচার্চে তার বদলে খেলানো হচ্ছে মাত্র ১২টি প্রথম শ্রেণীর ক্রিকেট খেলার অভিজ্ঞতা থাকা নাজমুল হোসেনকে। তরুণ এই ক্রিকেটারকে টেস্ট ক্যাপ পড়িয়ে দেন তার প্রিয় ক্রিকেটার সাকিব আল হাসান।

নিউজিল্যান্ডে নাজমুলকে নেওয়ার হয়েছিল ডেভেলপমেন্টে প্রোগ্রামের আওতায়। কিন্তু মুমিনুলের ইনজুরিতেই তাকে ক্রাইস্টচার্চ টেস্টে খেলাতে বাধ্য হয়েছে টিম ম্যানেজমেন্ট। ১২টি প্রথম শ্রেণীর ম্যাচ নাজমুল দুই সেঞ্চুরি ও ৫ হাফসেঞ্চুরিতে করেছেন ৭৫৫ রান।

/আরআই/এফএইচএম/