১৪ রানে নেই বাংলাদেশের ৩ উইকেট

258009শক্ত হাতে দলের হাল ধরেছিলেন সৌম্য সরকার ও সাকিব আল হাসান। কিন্তু তাদের জুটিটি ভেঙে দিলেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। ক্যারিয়ার সেরা ইনিংসকে সেঞ্চুরিতে পরিণত না করার আক্ষেপ নিয়ে সাজঘরে ফিরলেন সৌম্য। বাঁহাতি এ ব্যাটসম্যান ১০৪ বলে ৮৬ রানে কলিন গ্রান্ডহোমের হাতে শর্ট কভারে ক্যাচ তুলে দেন। সাকিবের সঙ্গে ভাঙে তার ১২৭ রানের জুটি। পরের ওভারেই বোল্ট নিজের তৃতীয় শিকার বানান সাব্বির রহমানকে। ৭ রানে টিম সাউদির ক্যাচ হন ওয়েলিংটনে টানা হাফসেঞ্চুরির মালিক। সাউদির পরের ওভারে সাকিব ৫৯ রানে ক্যাচ দেন ওয়াটলিংকে। ১৪ রানে বাংলাদেশ হারায় তিন উইকেট। ক্রিজে নেমেছেন দুই নতুন মুখ নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান সোহান। ৩৯ ওভারে ৫ উইকেটে ১৭৯ রান করেছে বাংলাদেশ।

সকালটা বাংলাদেশের জন্য শুরু হয়েছিল হতাশা দিয়ে। টস হেরে ব্যাট করতে নেমে ৩৮ রানের মধ্যে দুই উইকেট হারায় বাংলাদেশ। এরপর সাকিব ও সৌম্যের শতাধিক রানের জুটিতে দলীয় বিপদ সামাল দেয় টাইগাররা। লাঞ্চে যাওয়ার আগে ২ উইকেট হারিয়ে তারা করে ১২৮ রান।  ৫৪ বলে ৬ চারে সৌম্য তার প্রথম টেস্ট ফিফটি পান। ৬৫ বলে ৮ চারে পঞ্চাশ ছোঁন সাকিব।

শুরুতেই হোঁচট। দলের মাত্র ৭ রানে টিম সাউদির পেসে ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল (৫) উইকেটরক্ষক বিজে ওয়াটলিংয়ের হাতে ক্যাচ তুলে দেন। এরপর মাহমুদউল্লাহ (১৯) সাজঘরে ফিরেছেন বোল্টের বলে ওয়াটলিংকে ক্যাচ দিয়ে।

এদিন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলো নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান সোহানের। দলে মোট পরিবর্তন চারটি। ইনজুরিতে ইমরুল কায়েস, মমিনুল হক ও মুশফিকুর রহিমের ছিটকে যাওয়া পর বাদ দেওয়া হয়ছে শুভাশীষ রায়কে। কিন্তু তার জায়গায় দলে ফিরেছেন রুবেল হোসেন।

/এফএইচএম/