সরকারি ই-কমার্স সেবা ‘ই-শপ’

চালু হচ্ছে ই-শপ

ই-কমার্স সেবার সুষম বণ্টনের জন্য এবার এগিয়ে এলো সরকার। সরকারের আইসিটি বিভাগের সহযোগিতায় এই সেবা চালু করতে যাচ্ছে ফিউচার সলিউশন ফর বিজনেস (এফএসবি)। আর এই সেবা চালু হলে দেশের যেকোনও প্রান্ত থেকে অনলাইনে কেনাকাটা করা যাবে। এতে প্রান্তিক মানুষেরও অংশগ্রহণ থাকবে বলে জানা গেছে।

রবিবার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টা্ওয়ারে সরকারের এই উদ্যোগ চালু উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশে অনেক তরুণ উদ্যোক্তা রয়েছেন যারা এই ই-শপ নিয়ে কাজ করতে আগ্রহী। তাদের কাজে লাগাতে পারলে গ্রামীণ অর্থনীতিকে ট্রাডিশনাল ইকোনমি থেকে বের হয়ে ই-কমার্সভিত্তিক একটা শক্তিশালী অর্থনৈতিক কাঠামোতে নিয়ে যাওয়া সম্ভব হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের যেকোনও প্রান্ত থেকে অনলাইনে কেনাকাটার সুযোগ করে দিতে ৬৪টি জেলায় ‘ই-শপ’ স্থাপন চালু করা হবে। এই উদ্যোগ বাস্তবায়নে সরকারের মোট ব্যয় হবে ৬ কোটি ৮০ লাখ টাকা। এই উদ্যোগের মেয়াদ এক বছর। এজন্য এক হাজার উদ্যোক্তাকে ‘ই-শপ’ পরিচালনার জন্য প্রশিক্ষণও দেওয়া হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এফএসবির ব্যবস্থাপনা পরিচালক সাদেকা হাসান সেঁজুতি, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস,  ও কর্মসূচি পরিচালক আক্তার হোসেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রংপুর-২ এর সংসদ সদস্য আবুল কালাম মো. আহ্সানুল হক চৌধুরী, মেহেরপুরের সংসদ সদস্য ফরহাদ হোসেন, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব, সুশান্ত কুমার সাহা।

/এইচএএইচ/ 

অারও পড়তে পারেন:  কৃষককে ই-কমার্স সেবা দিতে আসছে ‘ই-শপ’