ইন্টারনেট সুবিধাবঞ্চিত জনগণকে ইন্টারনেট-সুবিধার আওতায় আনার আহ্বান

বলছেন জুনাইদ আহমেদ পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক মঙ্গলবার বিকেলে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ইউএন-এসক্যাপ ও ইন্টারনেট সোসাইটি আয়োজিত উচ্চ পর্যায়ের ফোরাম ‘ইন্টারনেট অব অপুরচুনিটি ইন দ্য এশিয়া প্যাসিফিক’ -্এ সার্বজনীন ইন্টারনেট সুবিধা নিশ্চিত করতে ইন্টারনেট সুবিধাবঞ্চিত জনগণকে ইন্টারনেট-সুবিধার আওতায় আনার আহ্বান জানান।

প্রতিমন্ত্রী বলেন, এসডিজির উদ্দেশ্য পূরণে সুস্বাস্থ্য, গুণগত শিক্ষা, উদ্ভাবন, স্মার্টসিটির মতো লক্ষ্য অর্জনে অন্তর্ভুক্তিমূলক ইন্টারনেট (ইনক্লুসিভ-ইন্টারেনট) খুবই গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। তাই ইউএন-এসক্যাপের সদস্যভূক্ত দেশগুলোকে এশিয়ায়-প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়েতে যুক্ত করা অধিক যুক্তিযুক্ত ও ফলদায়ক হবে। পরে ফোরামে বাংলাদেশের এ প্রস্তাব ইউএন-এসক্যাপ সদস্যভূক্ত দেশগুলো সমর্থন করে এবং বাংলাদেশকে  এশিয়া-প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়ে ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান নির্বাচিত করা হয়। আগামী এক বছরের জন্য বাংলাদেশ এ পদে কাজ করবে।

এ সময় প্রতিমন্ত্রীর সঙ্গে আরও উপস্থিত ছিলেন ইউএন-এসক্যাপে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং ব্যাংককে বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিক ও প্রতিমন্ত্রীর একান্ত সচিব আবদুল বারি।

প্রসঙ্গত, এশিয়া-প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়ের মাধ্যমে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোকে ট্রান্স-এশিয়ান রেললাইন বরাবর  ফাইবার অপটিক ক্যাবল দিয়ে সংযুক্ত করার মাধ্যমে স্বল্পমূল্যে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ প্রদান করা হবে।

/এইচএএইচ/

আরও পড়তে পারেন: ডট বাংলা ডোমেইন বরাদ্দ পেল বাংলাদেশ