স্মার্টফোনে চার্জ ধরে রাখার কিছু কৌশল

স্মার্টফোনের ব্যাটারি

স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে সবচেয়ে বিরক্তিকর সময় হচ্ছে যখন তাদের ফোনের চার্জ শেষ হয়ে যায়। সেই মুহূর্তে অনেকের কাছেই গুরুত্বপূর্ণ এ ডিভাইসটি মূল্যহীন মনে হয়। তাই সবাই চায় তাদের স্মার্টফোনের ব্যাটারির চার্জ যেন দীর্ঘস্থায়ী হয়।

বিভিন্ন কারণে স্মার্টফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। এই কারণগুলো ভালো করে জেনে ফোন ব্যবহার করলে হয়তো বা খুব বেশি চার্জের সমস্যা হবে না। আসুন দেখে নিই স্মার্টফোনের চার্জ ধরে রাখার কিছু কৌশল-

১. ফোনে রঙিন ওয়াল পেপার ব্যবহার করলে দ্রুত চার্জ শেষ হয়ে যায়। তাই রঙিন ওয়াল পেপার বাদ দিয়ে কালো ওয়াল পেপার ব্যবহার করতে হবে। তাহলে ব্যাটারির চার্জ দীর্ঘস্থায়ী হবে।

২. নানা সময়ে কাজের জন্য আমরা বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করি। সেগুলো আবার অনেক সময় আমরা ক্লোজ করতে ভুলে যাই। ফলে ব্যাটারির চার্জ নষ্ট হয়। তাই অ্যাপ ব্যবহার করার পর সেগুলো ঠিকভাবে ক্লোজ বা বন্ধ করতে হবে। তাহলে স্মার্টফোনের চার্জ দেরিতে শেষ হবে।

৩. স্মার্টফোনে থাকা সবগুলো অ্যাপ নিয়মিত আপডেট করতে হবে। তা নাহলে এগুলো আপনার ফোনের ব্যাটারির চার্জ অনেক বেশি খরচ করবে।

৪. বেশিক্ষণ চার্জ ধরে রাখতে আপনি ফোন এয়ারপ্লেন মোডে রাখতে পারেন। এটা আপনাকে হয়তো বাইরের জগত থেকে বিচ্ছিন্ন করে দেবে কিন্তু মাল্টিমিডিয়া অ্যাপগুলো নিশ্চিন্তে ব্যবহারের সুযোগ দেবে।

৫. কাজ না থাকলে ওয়াই-ফাই, ব্লুটুথ এগুলো বন্ধ করে রাখাই ভালো। কেননা এগুলো স্মার্টফোনের অনেক চার্জ নষ্ট করে। তাই এ বিষয়ে একটু সচেতন থাকতে হবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া