পাঠানোর পরও ডিলিট করা যাবে হোয়াটসঅ্যাপ মেসেজ

হোয়াটসঅ্যাপইন্টারনেট ব্যবহার করে পাঠানো মেসেজ গ্রাহকের কাছে পৌঁছে যাওয়ার পর সেটা আর সংশোধন করা (এডিট) বা মুছে ফেলা (ডিলিট) যায় না। ফলে অনেকে নানা ধরনের বিপদে পড়ে যান। মেসেজ পাঠিয়ে বোকা বনে যান কেউ কেউ।




শেষ পর্যন্ত এই সমস্যার সমাধান ঘটতে যাচ্ছে। ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ দ্রুতই গ্রাহকদের জন্য নিয়ে আসবে রিকল ফিচার। এর মাধ্যমে মেসেজ পাঠিয়ে দেওয়ার পর সেটা ডিলিট করা যাবে। অর্থাৎ কোনও একটি মেসেজ গ্রাহকের কাছে পৌঁছে যাওয়ার পরও যদি আপনি মনে করেন, এটা পাঠানো ঠিক হয়নি, তাহলে সঙ্গে সঙ্গে সেটা ডিলিট করে দিতে পারবেন। রিকল ফিচারের সাহায্যে বার্তা ডিলিট করলে গ্রাহক তার ইনবক্সে আর সেই বার্তাটি খুঁজে পাবেন না।
শুধু ডিলিট নয়, হোয়াটসঅ্যাপের নতুন এই ফিচারের সাহায্যে গ্রাহকের কাছে পৌঁছনোর পরও মেসেজ সংশোধন করা যাবে। এর ফলে ব্যবহারকারীরা কিছু সুবিধা পাবেন। অবশ্য প্রযুক্তি সংশ্লিষ্টরা মনে করছেন, ফিচারটির মাধ্যমে নতুন কিছু জটিলতা তৈরি হওয়ার সম্ভাবনাও রয়েছে।
হোয়াটসঅ্যাপের এই রিকল ফিচার শুরুতে উইন্ডোজ চালিত স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য নিয়ে আসা হবে। পরবর্তীতে অ্যান্ড্রয়েডসহ সব ব্যবহারকারীর জন্য এটা চালু হতে পারে বলে একাধিক প্রযুক্তিভিত্তিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়।
সূত্র: গেজেটস নাউ
/এইচএএইচ/