ভারতে পেমেন্ট অ্যাপ চালু করলো গুগল

ভারতে চালু হওয়া গুগলের মোবাইল পেমেন্ট সেবা ‘তেজ’ভারতে ‘তেজ’ নামে মোবাইল পেমেন্ট অ্যাপ চালু করেছে গুগল। গুগলের নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেম আইওএস— দুই অপারেটিং সিস্টেমেই কাজ করবে এই অ্যাপ। গুগল জানিয়েছে, তেজ অ্যাপ দিয়ে গ্রাহকরা টাকা ট্রান্সফার ছাড়াও দোকান কিংবা ওয়েবসাইট থেকে পণ্য কিনতে পারবেন।
অ্যাপলে পে, অ্যান্ড্রয়েড পে ও স্যামসাং পে’র মতোই গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকবে গুগল তেজ। গুগলের ওয়েবসাইটে বলা হয়েছে, ভারতের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে তেজ। ইংরেজিসহ ভারতের সাতটি ভাষায় অ্যাপটি উন্মোচন করা হয়েছে।
এই পেমেন্ট সেবাটি দেশটির ইউপিআই (ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস) স্ট্যান্ডার্ডভিত্তিক। গুগলের এই অ্যাপটি সরাসরি ভারতের স্থানীয় জনপ্রিয় মোবাইল ওয়ালেট সিস্টেম ‘পেটিএম’-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে। বর্তমানে ভারতে ২০ কোটিরও বেশি পেটিএম গ্রাহক রয়েছে।
ভারতে ৫০০ ও ১০০০ রুপির নোট এবং কয়েনের ব্যবহার বাতিল করার পরই দেশটিতে ডিজিটাল পেমেন্ট সেবার ব্যবহার দ্রুত বাড়তে দেখা গেছে। এদিকে, মার্চে স্যামসাংও ভারতে ‘স্যামসাং পে’ ডিজিটাল ওয়ালেট সেবা চালু করেছে।
সূত্র: বিবিসি