দুই মাস ব্যবহার না করলে মুছে যাবে অ্যান্ড্রয়েডের ব্যাকআপ

গুগল ড্রাইভঅ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর সব ডাটা ব্যাকআপ রাখার ক্ষেত্রে গুগল ড্রাইভ গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে। বেশিরভাগ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীই অ্যান্ড্রয়েড ডিভাইসটি সুইচ করার সময় তাদের সব তথ্য যেমন পরিচিতি, ফটো, বার্তা এবং অন্যান্য তথ্য সংরক্ষণের জন্য গুগল ড্রাইভ ব্যবহার করেন। কিন্তু গুগল ঠিক কতদিন আপনার ডাটা তাদের ড্রাইভে জমা রাখে সেটি কি কখনও ভেবে দেখেছেন?
সম্প্রতি এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, গুগল স্বয়ংক্রিয়ভাবে অ্যান্ড্রয়েড ব্যাকআপ মুছে ফেলে যদি সেটি দুই মাস অব্যবহৃত বা নিষ্ক্রিয় থাকে।
টাঞ্জলব্রুক নামের একজন রেড্ডিট ব্যবহারকারীকে উদ্ধৃত করার মাধ্যমে অ্যান্ড্রয়েড পুলিশ -এর এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ট্যানজেলব্রুক জানান, তিনি তার নেক্সাস-৬পি-তে সংরক্ষিত তার সব ব্যাকডাপ ডাটা হারিয়েছেন।
তিনি অভিযোগ করেন, গুগল তার সম্পূর্ণ ব্যাকআপ মুছে ফেলেছে। যার মধ্যে ছিল ৫০টি অ্যান্ড্রয়েড অ্যাপ্, ওয়াইফাই পাসওয়ার্ড এবং অ্যান্ড্রয়েড সেটিংসসহ অনেক গুরুত্বপূর্ণ তথ্য। গুগল ড্রাইভ থেকে একবার তথ্য মুছে ফেলা হলে, এটি উদ্ধারের কোনও বিকল্প নেই।
রিপোর্টে আরও উল্লেখ করা হয়, সাবস্ক্রাইব করার পরও তিনি তার হারিয়ে যাওয়া তথ্যগুলো উদ্ধারের কোনও অপশন পাননি। ব্যাকআপ মোছার আগে গুগল ব্যবহারকারীদের কোনও সতর্ক বার্তাও দেয় না। অ্যান্ড্রয়েড ডিভাইসটি দুই সপ্তাহের জন্য ব্যবহার না করলেই গুগল মেয়াদপূর্তির তারিখ গণনা শুরু করে।
সূত্র: গেজেটস নাউ