বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ মার্চে

কনফারেন্সদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু- ১ আগামী মার্চে মাসে মহাকাশে পাঠানো হতে পারে বলে জানিয়েছেন টেলি যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাজাহান মাহমুদ। তিনি বুধবার (২৯ নভেম্বর) বিটিআরসি সম্মেলন কক্ষে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) নব নির্বাচিত কমিটির সঙ্গে মতবিনিময়ের সময় এ তথ্য জানান।
মতবিনিময় সভায় তিনি আরও বলেন, ‘স্যাটেলাইটটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। আমরা গত সপ্তাহে এটি দেখে ও ছুঁইয়ে এসেছি। ধারণা করা যায়, আগামী বছরের মার্চ মাসে এটি উৎক্ষেপণ করা যাবে। যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপণ করা হবে। সেখানে অনেকগুলো স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য জমা আছে। যে কারণে এটি উৎক্ষেপণ করতে একটু সময় লাগবে।’
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘মোবাইল ফোনের ফোর জি’র গাইডলাইন প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন বলে আমরা জানতে পেরেছি।’
তিনি আরও বলেন, ‘মোবাইল ফোনের আইএমইআই নিয়ে ডাটাবেজ চালুর বিষয়ে কাজ চলছে। আগামী এক মাসের মধ্যে এ ডাটাবেজ চালু হয়ে যাবে। দেশে নতুন আসা মোবাইল ফোনগুলোর আইএমইআই এই ডাটাবেজে থাকবে।
অনুষ্ঠানে বিটিআরসির কমিশনার রেজাউল কাদের ও জহুরুল হক এবং সচিব মো. সরওয়ার আলম, টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদি ও সাধারণ সম্পাদক শামীম আহমেদসহ অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।