জামদানি বাংলাদেশের অধিকার: সোফিয়া

‘জামদানি এ দেশের অধিকার’ বলে জানালো বিশ্বের প্রথম নাগরিকত্ব পাওয়া ‘মানবিক’ রোবট সোফিয়া। বুধবার (৬ ডিসেম্বর)  রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ –এর উদ্বোধনী অনুষ্ঠানে  জামদানির তৈরি সালোয়ার কামিজ পরে মঞ্চে আসে যন্ত্রমানবী সোফিয়া।  

এ সময় প্রশ্নোত্তর পর্বে সোফিয়া মানুষ বনাম রোবটের মধ্যে চাকরি নিয়ে প্রতিযোগিতার বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়।  এরপর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রোবটকে ডিজিটাল বাংলাদেশ ও ডিজিটাল ওয়ার্ল্ড নিয়ে প্রশ্ন করেন।  পরে তিনি রোবট সোফিয়াকে নৌকা স্মারক উপহার দেন। 

এর আগে সোফিয়া নির্মাতা ডেভিড হ্যানসন মঞ্চে উপস্থিত হয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং সোফিয়া নির্মাণের বিভিন্ন প্রেক্ষাপট বর্ণনা করেন।  রোবটের নির্মাতা ও রোবট সোফিয়ার সঙ্গে কথোপকথন পর্ব সঞ্চালনা করেন গাউসুল আলম শাওন।

এদিকে রোবট সোফিয়াকে দেখার জন্য বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ছিল মানুষের উপচে পড়া ভিড়।  এদিকে রোবট সোফিয়াকে নিয়ে সাক্ষাতকার পর্ব দেখার জন্য গত কয়েকদিন ধরে অনলাইনে নিবন্ধন চললেও অনুষ্ঠানে দর্শক প্রবেশের নিয়ম মানা হয়নি। সংশ্লিষ্টরা বলছেন, বিপুল পরিমাণ দর্শকদের উপস্থিতির কারণে নিয়ম মানা সম্ভব হয়নি।  

এ সংক্রান্ত আগের সংবাদ:

রোবট সোফিয়া পাচ্ছে বিমানের গোল্ড কার্ড