আইফোনে ‘টেক্সট বম্ব’ নামের ভাইরাস

টেক্সট বম্বের লিংকআইফোনে নতুন এক ধরনের ভাইরাসের আক্রমণ শুরু হয়েছে। এটা আইফোনের সব তথ্য মুছে ফেলে এবং প্রায়ই স্বয়ংক্রিয়ভাবে ডিভাইসটিকে রিস্টার্ট করে। নতুন এই ভাইরাসটির নাম দেওয়া হয়েছে ‘টেক্সট বম্ব’।
প্রযুক্তি নিয়ে কাজ করা বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, শুধু আইফোন নয়, ম্যাকবুকেও এ ভাইরাসটি আক্রমণ করছে। অর্থাৎ অ্যাপলের ডিভাইসগুলোতে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।
অ্যাপলের জন্য হুমকি হয়ে ওঠা এ ভাইরাস ছড়ায় একটি টেক্সট মেসেজের মাধ্যমে। এ ধরনের মেসেজে একটি লিংক সংযুক্ত করে দেওয়া হয়। লিংকটি যখনই কোনও ব্যবহারকারীর ডিভাইসে পৌঁছায়, তখন থেকেই স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয়ে ওঠে। এ জন্য ব্যবহারকারীকে ওই লিংকে ক্লিক করারও প্রয়োজন হয় না।
এ সম্পর্কে সফটওয়্যার ডেভেলপার আব্রাহাম মাসরি বলেন, ব্যবহারকারী ক্লিক না করলেও স্বয়ংক্রিয়ভাবে ভাইরাসটি ছড়িয়ে পড়ে বলেই বেশি সমস্যা তৈরি হচ্ছে। এটা অ্যাপলের যেকোনও ডিভাইসের সব তথ্য মুছে দিতে পারে কিংবা ডিভাইসের কর্মক্ষমতা কমিয়ে দিতে পারে।
নতুন এ ধরনের ভাইরাসের আক্রমণ সম্পর্কে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি অ্যাপল। তবে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, এই ভাইরাস তথ্য চুরি করে না। ফলে এটা নিয়ে এত চিন্তিত হওয়ার কিছু নেই।

সূত্র: বিবিসি, গেজেটস নাউ