‘ভুয়া খবর যাচাই’ নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

কর্মশালার একটি পর্বএকাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ফেসবুক ও ইএমকে সেন্টারের সহযোগিতায় তথ্যপ্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান প্রেনিউর ল্যাব গণমাধ্যম কর্মীদের জন্য একটি কর্মশালার আয়োজন করে। অতি সম্প্রতি রাজধানীর ধানমন্ডির ইএমকে সেন্টারে আয়োজিত ‘ডিজিটাল ফেক নিউজ’ যাচাই কর্মশালায় কর্মশালায় বিভিন্ন গণমাধ্যমের ৩৫ জন সাংবাদিক অংশ নেন।
ওয়ার্কশপ অন ডিজিটাল ভেরিফিকেশন ফর জার্নালিস্টস অ্যান্ড মিডিয়া শিরোনামের ওয়ার্কশপটিতে বিভিন্ন টুলস ও ভুয়া সংবাদ যাচাইয়ের দিক নির্দেশনা মেলে।
কর্মশালায় ইমেজ যাচাইকরণ, খবব যাচাই, ইন্টারনেট নিউজ আর্কাইভ যাচাই এবং সোশ্যাল মিডিয়া অডিটের জন্য জিও-লোকেশনের ব্যবহার হাতে কলমে দেখানো হয়। ৪ ঘণ্টার এই কর্মশালা পরিচালনা করেন মুম্বাইভিত্তিক সংবাদ সংস্থা বুম লাইভ’র উপ-সম্পাদক ক্যারেন রেবেলো।
প্রেনিউর ল্যাবের প্রধান নির্বাহী আরিফ নিজামী বলেন, এই নির্বাচনে ইন্টারনেট অনেক বড় ভূমিকা রাখছে। ফেক নিউজ বিশ্বব্যাপীই বিরাট একটা সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যা বিভিন্ন দেশের নির্বাচনে বিরাট ভূমিকা রাখছে। আমরা বেশ কয়েকটি পদক্ষেপের মাধ্যমে চেষ্টা করছি সহিংসতামুক্ত নির্বাচনে সাংবাদিক এবং তরুণ সমাজকে উৎসাহিত করতে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রেনিউর ল্যাবের চেয়ারপারসন রাখশান্দা রুখাম, ফেসবুক সাউথ এশিয়া পলিসি টিম-এর স্নেহাশিস ঘোষ ও ইএমকে সেন্টারের পরিচালক নাভিদ আকবর।