সফটওয়্যার মেলায় গ্রামীণফোন নিয়ে এলো আইওটি সেবা

গ্রামীণফোন নিয়ে এল আইওটি সেবাআইওটি (ইন্টারনেট অব থিংস) সেবা নিয়ে এলো গ্রামীণফোন। ব্যক্তি, ব্যবসা ও সরকারি প্রতিষ্ঠানের নানা কার্যক্রম যান্ত্রিক নিয়ন্ত্রণের মাধ্যমে ডিজিটাল জীবনযাত্রার সহজ সমাধান হবে এটি।ডিজিটাল বাংলাদেশের অঙ্গীকার হিসেবে বাসা ও কর্মক্ষেত্রে কাজের ধরনের রূপান্তরে গ্রামীণফোন আইওটি সেবার উদ্বোধন করলো।

রাজধানীতে শুরু হওয়া বেসিস সফটওয়্যার মেলার প্রথম দিনেই মেলা প্রাঙ্গনে এই সেবার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান ও চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন টেলিনর গ্রুপের হেড অব আইওটি লার্স থমসেন, ডাটাসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে গ্রামীণফোন বিটুসি, বিটুবি ও বিটুজির প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট পরিসীমার আইওটি পণ্য ও সেবার উদ্বোধন করা হয়। হোম অ্যাপ্লায়েন্স নিয়ন্ত্রণের পাশাপাশি ঘরের নিরাপত্তাদানে গ্রামীণফোন, ডাটাসফট বাংলাদেশের সঙ্গে ‘স্মার্ট হোম’ সলিউশন উদ্বোধন করে।

এছাড়া গ্রামীণফোন স্কুল ও অফিসের জন্য ‘স্মার্ট অ্যাটেন্ডেন্স’, শিল্প-কারখানার জন্য বিশেষ আইওটি সলিউশনস এবং পানি, বিদ্যুৎ ও গ্যাস সুবিধার জন্য স্মার্ট মিটারিংসহ অন্যান্য পণ্যের ঘোষণা দেয় ।

এর বাইরেও উদ্বোধনী অনুষ্ঠানের অংশ হিসেবে গ্রামীণফোন আইওটি’র সুবিধাসম্পন্ন অন্যান্য সেবার বিষয়ে ঘোষণা দেয়। এর মধ্যে রয়েছে ন্যারোব্যান্ড আইওটি (এনবি-আইওটি) কমিউনিকেশনস নেটওয়ার্ক, আইওটি কানেক্টিভিটি অ্যান্ড ডাটা ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম এবং টেলিনর রিসার্চের সাথে ডেভেলপ করা ‘স্মার্ট আইওটি’ প্রোগ্রাম।