মৃত ব্যক্তির অ্যাকাউন্ট মুছে ফেলবে টুইটার

টুইটারমৃত ব্যক্তির অ্যাকাউন্ট মুছে ফেলবে টুইটার। যেসব টুইটার অ্যাকাউন্টে ৬ মাসের মধ্যে একবারও লগ-ইন করা না হবে সেসব অ্যাকাউন্টকে মুছে ফেলার তালিকায় যুক্ত করে ফেলা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। আর এ কার্যক্রমটি শুরু হবে এ বছরের ১১ ডিসেম্বর থেকে।

মুছে ফেলার সিদ্ধান্তের ব্যাপারে কোনও ধরনের আবেদন গ্রহণযোগ্য হবে না বলেও জানা গেছে। এছাড়া মৃত ব্যক্তির ব্যবহৃত অ্যাকাউন্ট থেকে স্মরণ করে রাখার মতো কিছু রাখার ব্যাপারে কোনও কিছু জানায়নি টুইটার কর্তৃপক্ষ। নতুন এ সিদ্ধান্তের ফলে আগের সংরক্ষিত বা অনেক পুরনো অ্যাকাউন্ট চিরতরে মুছে যাবে টুইটার থেকে। এতোদিন এমন কোনও সিদ্ধান্ত না থাকায় অনেকেই নিজের প্রিয়জনের টুইটারের পুরনো স্মৃতিগুলো দেখার সুযোগ পেতেন এবং অনেক সময় ইতিহাসের নানা বিষয়গুলোও টুইটারের মাধ্যমে সংরক্ষিত থাকতো যা চাইলে অন্যরাও দেখতে পারতেন।

এর আগে অবশ্য টুইটার জানিয়েছিল, সক্রিয় নয় এমন কোনও অ্যাকাউন্ট চিরতরে মুছে ফেলবে না প্রতিষ্ঠানটি। যতটা সম্ভব আগের স্মৃতি বা টুইটারে ব্যবহৃত বিষয়গুলো সংরক্ষণের একটি পদ্ধতি রাখা হবে। নতুন এ সিদ্ধান্তের ফলে আগের সে বিষয়টি বাতিল হয়ে গেলো।

সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক অবশ্য ২০০৯ সাল থেকেই ফেসবুকের বন্ধু কিংবা পরিবারের সদস্যদের স্মৃতি সংরক্ষণের একটি উপায় দিয়ে রেখেছে ব্যবহারকারীদের। কোনও ব্যবহারকারী মারা গেলে ফেসবুক কর্তৃপক্ষের কাছে ডেথ সার্টিফিকেট কিংবা মারা যাওয়ার প্রমাণ দেখালে সে অ্যাকাউন্টটি স্মৃতি হিসেবে রাখা হয়। স্মৃতি সংরক্ষণ নামের একটি বার্তাও থাকে উক্ত অ্যাকাউন্টে।

তথ্যসূত্র: টেকনোলজি রিভিউ, এমআইটি টেকনোলজি রিভিউ