কোড ছাড়াই অ্যাপ তৈরির টুল আনলো রবি

কোডিং ছাড়া অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম অ্যাপমেকার+ চালু করলো মোবাইল অপারেটর রবি। প্ল্যাটফর্মটির সাহায্যে যেকেউ কোডিংয়ের অভিজ্ঞতা ছাড়াই অ্যাপ তৈরি করতে পারবে। টুলটি পাওয়া যাবে অ্যাপমেকার+ এর ওয়েবসাইটে (www.appmakerplus.com) ।

রবিবার (২৫ এপ্রিল) এই টুলটির উদ্বোধন উপলক্ষে ‘দ্য ফিউচার ইজ নো-কোড’ শীর্ষক একটি ওয়েবিনার’র আয়োজন করা হয়। ওয়েবিনারে অংশ নেন রবির চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমেদ, আইসিটি বিভাগের স্কিল ডেভেলপমেন্ট ফর মোবাইল গেম অ্যান্ড অ্যাপ্লিকেশন প্রজেক্টের পরিচালক মোহাম্মদ আনোয়ারুল ইসলাম, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, এসবিকে টেক ভেঞ্চারস’র ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির, এইচটিটিপুল’র কান্ট্রি ডিরেক্টর এবং স্পাইডার ডিজিটাল’র প্রতিষ্ঠাতা কাজী মনিরুল কবির এবং অ্যামাজন ওয়েব সার্ভিস, যুক্তরাষ্ট্র’র সলিউশন আর্কিটেক্ট মোহাম্মদ মাহদী-উজ-জামান।

শিহাব আহমেদ বলেন, কোডিং ছাড়া অ্যাপ তৈরির টুল আনলো রবি। এর ফলে দেশের তরুণরা উপার্জনের একটি বিকল্প খুঁজে পাবেন বলে আমার বিশ্বাস।

ডেভেলপার ও ফ্রিল্যান্সার, এসএমই এবং বিভিন্ন ই-কমার্স পেইজসহ প্রাথমিক পর্যায়ের স্টার্ট-আপদের কাজে লাগবে অ্যাপমেকার+। এর মাধ্যমে দেশের শিক্ষার্থী, ডেভেলপার ও ফ্রিল্যান্সাররা সহজে আয়ের সুযোগ তৈরি করতে পারবেন।

অ্যাপমেকার+ হচ্ছে প্রচলিত অ্যাপ এবং সফটওয়্যার ডেভেলপমেন্টের একটি সহজ ও কার্যকর বিকল্প। এর ফলে নন-ডেভেলপাররাও তাদের ধারণাগুলো বাস্তবে রূপ দেওয়ার সুযোগ পাবেন। সহজাত প্রতিভা দিয়েই অ্যাপ ডেভেলপ করার মতো এই টুলটিতে রয়েছে একটি সমৃদ্ধ টেমপ্লেট লাইব্রেরি। এর মাধ্যমে যেকেউ অ্যাপ ডেভেলপ করতে পারবেন। কোনও কোড অথবা কোডিংয়ের অভিজ্ঞতা ছাড়াই অ্যাপমেকার+ -এর মাধ্যমে দশ মিনিটে একটি কার্যকর অ্যাপ্লিকেশন তৈরি করা সম্ভব বলে ওয়েবিনারে জানানো হয়।