জি-মেইলের মতো ই-মেইল সেবা আনছেন ইলন মাস্ক

গুগলের জি-মেইলের প্রতিদ্বন্দ্বী এক্স-মেইল আনতে যাচ্ছেন ইলন মাস্ক। ডেইলি মেইলের সূত্রে সম্প্রতি মাস্ক তার নিজস্ব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ এমন একটি ঘোষণা দিয়ে জানান তার এক্স-মেইল আসছে। তবে এটা সম্পর্কে বিস্তারিত তেমন কিছু জানাননি তিনি। তাই তার এক্স-মেইল এক্স বা সাবেক ট্যুইটারের সঙ্গে ইন্টিগ্রেটেড থাকবে কি না তা এখনও নিশ্চিত নয়।

এদিকে ডাটা মার্কেটিং সংস্থা ডিমান্ড সেজ’র তথ্য অনুযায়ী এ বছর পর্যন্ত জি-মেইলের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১ দশমিক ৮ বিলিয়ন। সোশ্যাল মিডিয়া কনসালট্যান্ট রিহা ফ্রিডম্যান বলেন, এক্স’র জি-মেইল সংস্করণ আসার যথেষ্ট সম্ভাবনা আছে এবং এখানে বিশেষ কিছু চমক থাকবে বলেও আশা করা যায়।

তিনি আরও বলেন, এক্স-কে ই-মেইল অ্যাড্রেস হিসেবে ভাবতে গেলে দেখা যায়, বিশ্বব্যাপী এক্স বলতে মূলত অশ্লীল কন্টেন্টকেই বোঝায়। তাই সাধারণ মানুষ ই-মেইল অ্যাড্রেস হিসেবে জি-মেইলকে ছেড়ে এক্সকে কতটা গ্রহণ করবে এবং বিশ্বাস করবে সেটা নিয়ে একটু প্রশ্নই থেকেই যায়।

ডেইলি মেইল জানায় মাস্ক দীর্ঘদিন ধরেই তার একটি মহাপরিকল্পনার কথা বলে আসছেন, সেটা হলো তার এক্স হবে একরকম সববিছুর অ্যাপ। এক্স-মেইল হয়তো তার সেটার একটি অংশ। এদিকে চ্যাটজিপিটি’র প্রতিদ্বন্দ্বী হিসেবে এক্সএআই এসেছে গত নভেম্বরে।

এদিকে এক্স-এর সিইও লিন্ডা ইক্কারিনো বলেন, বর্তমানে এক্স’র সক্রিয় ব্যবহারকারী রয়েছে ২৩০ মিলিয়ন এবং চলতি বছর এটি লাভের মুখ দেখবে বলে আশা করা হচ্ছে।