‘কর্ম জবসে’ কর্মসংস্থানের সহায়তা পাবে তরুণরা

মোবাইল ফোন অপারেটর বাংলালিংক তরুণদের কর্মসংস্থানে সহায়তা করতে গুগলের চাকরি ও ক্যারিয়ার গঠনভিত্তিক অ্যাপ ‘কর্ম জবস’র সঙ্গে একটি যৌথ উদ্যোগ গ্রহণ করেছে। বাংলালিংকের প্রধান নির্বাহী এরিক অস সোমবার (১ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত এক ভার্চুয়াল প্রেস কনফারেন্সে এই ঘোষণা দেন।

গুগলের নেক্সট বিলিয়ন ইউজারস ইনিশিয়েটিভ টিমের অপারেশনস লিড বিকি রাসেল ভার্চুয়াল প্রেস কনফারেন্সে যুক্ত ছিলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

এছাড়া এতে যুক্ত ছিলেন বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান, ডিজিটাল বিজনেস ডিরেক্টর গৌরব কাক্কর ও হেড অফ করপোরেট কমিউনিকেশনস অ্যান্ড সাস্টেনেবিলিটির আংকিত সুরেকা।

এই উদ্যোগের আওতায় ঢাকা ও চট্টগ্রামে বাংলালিংকের কাস্টমার সেন্টারগুলোতে কর্ম জবসের বিশেষ কিয়স্ক রাখা হবে। কিয়স্কগুলোতে কর্ম জবসের প্রতিনিধিরা অ্যাপটির মাধ্যমে কীভাবে চাকরি সন্ধান ও বিভিন্ন শিক্ষা উপকরণ ব্যবহার করতে হয় সে বিষয়ে চাকরিপ্রার্থীদের নির্দেশনা দেবেন। এছাড়া সিভি, ইন্টারভিউ ও চাকরিসংক্রান্ত অন্যান্য বিষয়ে নিয়মিত প্রশিক্ষণ পরিচালনা করবে কর্ম জবস।

মোস্তাফা জব্বার বলেন, ‘প্রযুক্তিতে উন্নত একটি জাতি গঠনের যে স্বপ্ন আমরা দেখি তা বাস্তবায়নের ক্ষেত্রে এই ধরনের অংশীদারিত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। দেশের তরুণদের কর্মসংস্থানের সুযোগ পেতে এই ডিজিটাল প্ল্যাটফর্মগুলোকে সঠিকভাবে ব্যবহার করতে হবে।’ 

এরিক অস বলেন, ‘ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে চাকরির তথ্য ও প্রশিক্ষণের সুযোগ দেওয়া গেলে দেশের সার্বিক কর্মসংস্থান পরিস্থিতি আরও অগ্রসর হবে। সামাজিকভাবে দায়বদ্ধ একটি প্রতিষ্ঠান হিসেবে বাংলালিংক তরুণদের দক্ষতা ও পেশাদারিত্ব বৃদ্ধির জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে।’ 

বিকি রাসেল বলেন, ‘এটি আমাদের কার্যক্রমকে দেশের নানা প্রান্তের চাকরিপ্রার্থীদের কাছে পৌঁছে দিতে সাহায্য করবে।’