রাইসিনা ডায়ালগে যোগ দিলেন আইসিটি প্রতিমন্ত্রী

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রাইসিনা ডায়ালগে অংশ নিতে সোমবার (২৫ এপ্রিল) ভারতের নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। এই ডায়ালগ ২৫ থেকে ২৭ এপ্রিল নয়াদিল্লির তাজ প্যালেস হোটেলে অনুষ্ঠিত হবে। প্রতিমন্ত্রী একটি প্যানেল আলোচনায় স্পিকার হিসেবে অংশগ্রহণ করবেন।

রাইসিনা ডায়ালগ হচ্ছে একটি বহুপাক্ষিক ফ্ল্যাগশিপ সম্মেলন। এই ডায়ালগ আন্তর্জাতিক ভূ-রাজনীতি এবং ভূ-অর্থনীতির বিষয়ে ২০১৬ সাল থেকে প্রতি বছর ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত হচ্ছে। এতে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, মন্ত্রী, বেসরকারি খাতের প্রধান নির্বাহী এবং স্থানীয় সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন বৈশ্বিক নীতিনির্ধারকরা অংশগ্রহণ করেন।

আইসিটি প্রতিমন্ত্রী ভারতের ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রী এবং ন্যাশনাল পেমেন্ট করপোরেশন অব ইন্ডিয়ার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এছাড়া বাংলাদেশ ও ভারতের মধ্যে আইটিঅ্যান্ডই ও সাইবার নিরাপত্তায় সহযোগিতা বিষয়ে সম্প্রসারিত সমঝোতা স্মারক সই হবে।

রাইসিনা ডায়ালগ শেষে প্রতিমন্ত্রী আগামী ২৮ থেকে ২৯ এপ্রিল আগরতলায় অনুষ্ঠেয় বাংলাদেশ-ভারত আইটি সামিটে অংশগ্রহণ করবেন। তিনি ত্রিপুরা হাই-টেক পার্ক পরিদর্শন করবেন। ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রীদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে পলকের।

/