টুইটারে এন্ড-টু-এন্ড এনক্রিপশন চান মাস্ক

টুইটার কেনার দুই দিনের মধ্যেই নতুন পরিকল্পনা দিলেন ইলন মাস্ক। তিনি টুইটারের ডিরেক্ট ম্যাসেজে এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালুর প্রস্তাব দিয়েছেন। মূলত হ্যাকিং থেকে টুইটারকে নিরাপদ করতে প্রস্তাবটি করেন তিনি।

তবে এ ধরনের পরিবর্তনের জন্য মাস্ককে পাড়ি দিতে হচ্ছে অনেক কঠিন রাস্তা।

সিগন্যাল ও হোয়াটসঅ্যাপে রয়েছে বাই ডিফল্ট এন্ড-টু-এন্ড এনক্রিপশন। অপরদিকে টেলিগ্রাম, ইনস্টাগ্রাম ও ফেসবুক ম্যাসেঞ্জারে ব্যবহারকারী চাইলে এন্ড-টু-এন্ড অপশন চালু করে নিতে পারবেন।

তবে টুইটারে এখন পর্যন্ত এ ধরনের কোনও পরিকল্পনার কথা জানা যায়নি।

২০২০ সালের মাঝামাঝিতে প্রতিষ্ঠানটি একটি বড় ধরনের হ্যাকিংয়ের শিকার হয়। তখন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও মাস্কের নিজের অ্যাকাউন্টও আক্রান্ত হয়।

অনেকে বলছেন এন্ড-টু-এন্ড এনক্রিপশনে অ্যাকাউন্ট অতটা নিরাপদ হওয়ার সুযোগ নেই। আবার কেউ বলছেন এটি তুলনামূলক নিরাপদ। টুইটারের পক্ষ থেকে এখনও এ বিষয়ে মন্তব্য পাওয়া যায়নি।

যদিও সিগন্যাল, এসএমএস, হোয়াটসঅ্যাপ বা টেলিগ্রামের মতো টুইটারে ডিরেক্ট ম্যাসেজ অতটা কেউ ব্যবহার করেন না বলে মন্তব্য করেন হার্ভার্ডের বার্কম্যান সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটির গবেষক ব্রুস স্নেইয়ার।

তিনি বলেন, এটি অনেকটাই সেমি-পাবলিক। আবার একজন ক্রিপ্টোগ্রাফিক প্রকোশলী বলেন, টুইটারের আর্কিটেকচার এমন যে, একে যেকোনও মোবাইল অ্যাপ বা যেকোনও অপারেটিং সিস্টেম থেকে সহজেই অ্যাকসেস করা যায়। ফলে এর ডেটাকে সম্পূর্ণ এনক্রিপশনের আওতায় আনা সহজ হবে না।