আইফোনের সিরিজের নামে পরিবর্তন আসতে পারে

আগামী বছর বাজারে আসা আইফোনে নামের ধারায় পরিবর্তনের ইঙ্গিত পাওয়া গেছে। তবে বিষয়টি এমন নয় যে, আইফোনের মূল নামটি পরিবর্তিত হয়ে আনারস ফোন বা এমন কিছু হবে। পরিবর্তনটি হবে মূলত সিরিজে। ব্লুমবার্গে দেওয়া মার্ক গুরম্যানের একটি রিপোর্ট অনুযায়ী, আইফোন ১৫-তে ‘প্রো ম্যাক্স’ এর বদলে ‘আলট্রা’ যোগ হতে পারে। নামের এই পরিবর্তন থেকে ধারণা করা যাচ্ছে, ২০২০ সালে আইফোন ১২-এর ডিজাইনের যে ধারাবাহিকতা চলে আসছে, তাতে একটি বড় রকমের পরিবর্তন আসতে পারে। গুরম্যানের ধারণা অনুযায়ী, আগামীর সেই আইফোনে থাকবে ইউএসবি টাইপ-সি সহ বড় রকমের পরিবর্তন।

এনগেজেট জানায়, আইফোনের ধারাবাহিকতায় বিগত কয়েক বছর হলো ব্র্যান্ডিংয়ের একটি ধারাবাহিকতা দেখা যাচ্ছে। আগের আইফোনে দেখা যেতো— প্রতি দুই বছরে একটা করে পরিবর্তন আসছে। এখানে সাশ্রয়ী মডেলকে ‘এস’ হিসেবে অভিহিত করা হয়। ২০১৯ সালে মডেলের নমকরণে যোগ করা হয় আভিজাত্যের ছোঁয়া। সেবছর প্রতিষ্ঠানটি ‘প্রো’ এবং ‘প্রো ম্যাক্স’ চালু করে। সিরিজ দুটি ব্যবহার করা হয় সবচেয়ে উঁচুমানের মডেলে। এর পরে যোগ করা হয় প্লাস ব্র্যান্ডিংয়ের। তবে এই প্লাস ২০১৭ সাল থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। প্রো ম্যাক্স থেকে আলট্রায় উন্নীত হওয়াতে আরও একটি বিষয় বোঝা যায় যে, অ্যাপল ওয়াচের সারিতেও আলট্রা মডেল আসতে পারে।

এগুলো ছাড়াও গুরম্যানের দেওয়া তথ্য অনুযায়ী, এবছরের শেষ নাগাদ অ্যাপলের আরও নতুন কিছু পণ্য বাজারে আসতে পারে। এর মধ্যে রয়েছে— নতুন ম্যাক মিনি, ম্যাকবুক প্রো এবং আইপ্যাড প্রো। তবে এই নতুন পণ্যগুলোতেও ধারাবাহিক কিছু আপডেট ছাড়া নতুন কিছু থাকবে না। গুরম্যান মন্তব্য করেন, অ্যাপল শুধু নতুন নতুন প্রেস রিলিজ তৈরির মাধ্যমে বিশ্বকে তার অবস্থান জানিয়ে আসছে মাত্র।