ইউটিউবের সেরা ভিডিও’র তালিকায় চড়ের সেই দৃশ্য

ইউটিউব প্রকাশ করেছে এ বছরের সেরা ভিডিও এবং ক্রিয়েটরদের তালিকা। সেখানে ইউএস ট্রেন্ডিং ভিডিও’র তালিকায় শীর্ষ স্থান পেয়েছে জনপ্রিয় মাইনক্র্যাফট ক্রিয়েটর টেকনোব্লেড। এবছরই টেকনোব্লেড মাত্র ২৩ বছর বয়সে ক্যান্সারে মারা যান। তার সেই ভিডিও-তে টেকনোব্লেড তার ভক্তদের উদ্দেশ্য করে একটি ফেয়ারওয়েল মেসেজ দেন, যেটা তার বাবা পড়েন। ভিডিওটি ৮৭.৬ মিলিয়নের ওপরে ভিউ হয়েছে।

দ্বিতীয় স্থান পেয়েছে অস্কার অনুষ্ঠানে ক্রিস রককে উইল স্মিথের চড় মারার সেই ভিডিও-টি। ভিডিও-টি সব মিলিয়ে ১০৩ মিলিয়ন ভিউ হয়। আরেকটি জনপ্রিয় ভিডিওর মধ্যে রয়েছে— আরেকজন জনপ্রিয় মাইনক্র্যাফট ক্রিয়েটর ড্রিম। ভিডিও-তে তিনি প্রথমবারের মতো তার মুখাবয়ব উন্মোচন করেন। ৪৭ মিলিয়ন ভিউ পায় সেই ভিডিওটি।

আমেরিকায় সবচেয়ে বেশি সাবসক্রাইবার পেয়ে সেরা ক্রিয়েটরের স্থান পেয়েছে মি. বিস্ট। সংবাদ মাধ্যম এনগেজেট জানায়, ব্যক্তি ক্রিয়েটরের মধ্যে মি. বিস্ট সেরা হলেও যদি সব মিলিয়ে ধরা হয়, তাহলে ভারতের টি-সিরিজ সবার শীর্ষে। এ বিষয়ে ইউটিউব জানায়, সেরার তালিকায় তারা কোনও অ্যাকাউন্টের তারকা, ব্র্যান্ড, মিডিয়া প্রতিষ্ঠান অথবা কোনও শিশুর অ্যাকাউন্ট রাখে না।

এগুলোর পাশাপাশি এবছর সেরা গানের তালিকাও প্রকাশ করেছে ইউটিউব। তালিকাটি করা হয়েছে এবছর প্রকাশ হওয়া ট্র্যাকগুলো থেকে নিয়ে, অথবা পুরোনো কোনও ট্র্যাক— যা বিশেষ ভিউ পেয়ে উঠে এসেছে। তালিকায় প্রথমে রয়েছে ডিজনির এনক্যান্টো ‘উই ডন্ট টক অ্যাবাউট ব্রুনো’। এটি ভিউ পেয়েছে মোট ৫০৩ মিলিয়ন। এছাড়াও তালিকায় ব্যাড বানি এবং ক্যারল জি-এর দুটি করে গান রয়েছে।

 সূত্র: এনগেজেট