রেডিও’র জন্য এলো চ্যাটজিপিটি

সম্প্রতি রেডিও’র জন্য চালু হয়েছে চ্যাটজিপিটি। চালু হতে না হতেই আমেরিকার ন্যাশনাল পাবলিক রেডিও বা এনপিআর লে অফের পরিকল্পনা নেওয়া শুরু করে দিয়েছে। অপরদিক স্পুটিফাই তার অডিও বইয়ের ব্যবসা বড় করার সিদ্ধান্ত নিয়েছে। ধারণা করা হচ্ছে চলতি সপ্তাহেই লে অফ শুরু হতে পারে এনপিআরে—মন্তব্য করেছে সংবাদ মাধ্যম ভার্জ।

গতমাসে প্রতিষ্ঠানটির সিইও জন ল্যানসিং ঘোষণা দেন—এ বছর সম্ভাব্য ৩০ মিলিয়ন ডলার বাজেট ঘাটতির সমাধান হিসেবে তিনি ১০ শতাংশ কর্মী ছাঁটাই করবেন। লে অফের সময় সম্পর্কে জানতে চাইলে এনপিআরের পক্ষ থেকে এখনও কোনও মন্তব্য করা হয়নি। ভার্জ জানায়, রেডিওজিপিটি খুব সহজেই তার বট দিয়ে ডিজেকে প্রতিস্থাপন করে দেবে।

অ্যাক্সিওস ক্লেভল্যান্ড জানায়, লোকাল বিজনেস ফিউচারাই রেডিওজিপিটি নামে নতুন একটি পণ্য এনেছে যা রেডিও স্টেশনের অনেক কাজ কোনও মানুষের সাহায্য ছাড়াই করতে পারে।

তাদের ওয়েবসাইট অনুযায়ী, এটি জিপিটি-৪ ক্ষমতাসম্পন্ন একটি বট যা মিউজিক লাইনআপ, লোকাল ওয়েদার, সংবাদ এমনকি শ্রোতাদের প্রশ্ন এবং কমেন্টের উত্তরও দিতে পারে। রেডিও জিপিটি এন্ট্রি লেভেল স্টাফদের কাজ যেমন ভালো ব্লগপোস্ট, লাইভ শো-কে পডকাস্টে রূপান্তর এবং সোশ্যাল মিডিয়ার কাজ—এগুলো সবই করতে পারে।

ফিউচারাআই এর সিইও ড্যানিয়েল অ্যানস্ট্যান্ডিং এক্সিওস-কে জানায়, এটি রেডিওর সঙ্গে পাল্লা দিতে নয় বরং সহায়তা করতে করা। এটি আমরা করেছি মূলত স্টেশনের কাজকে আরও বেশি লাইভ এবং লোকাল কনটেন্টে পূর্ণ করতে। এদিকে স্পুটিফাই তার ব্যবসা কানাডাতে সম্প্রসারণ করছে।