ইনস্যুরটেকের বৈঠক: ৬০ দিনের মধ্যে খসড়া নির্দেশিকা চূড়ান্তের প্রস্তাব

ইনস্যুরটেকের অগ্রগতি এবং একটি নিয়ন্ত্রণ কাঠামো তৈরির ক্ষেত্রে বিভিন্ন বিষয় নিয়ে এক বৈঠকে আলোচনা হয়েছে। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ’র (আইডিআরএ) মধ্যে বৃহস্পতিবার (৩০ মার্চ) রাজধানীর আইডিআরএ কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

ফিনটেক এবং ডিজিটাল পেমেন্ট সম্পর্কিত বেসিস স্থায়ী কমিটি এই ইনস্যুরটেক কোম্পানিগুলোর জন্য একটি খসড়া নির্দেশিকা উপস্থাপন এবং ৬০ দিনের মধ্যে এই খসড়া নির্দেশিকা চূড়ান্ত করার প্রস্তাব করে।

বৈঠকে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী বলেন, আমাদের বিমা কোম্পানিগুলোর ব্যবস্থাপনা সেকেলে। বিমা কোম্পানিগুলোর আধুনিকায়ন, সেবার মানোন্নয়ন এবং বিমা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির জন্য এই খাতে তথ্যপ্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে। তিনি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ইনস্যুরটেক কোম্পানিগুলোর ভূমিকা ও সম্ভাবনা বিবেচনা করে ৬০ দিনের মধ্যে খসড়া নির্দেশিকা চূড়ান্ত করার প্রতিশ্রুতি দেন।

বৈঠকে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বিমা খাতের অগ্রগতির জন্য ইনস্যুরটেক কোম্পানিগুলোর গুরুত্ব তুলে ধরেন এবং সুষ্ঠুভাবে ব্যবসা পরিচালনার জন্য একটি নিয়ন্ত্রণ কাঠামো তৈরির আহ্বান জানান।

ফিনটেক ও ডিজিটাল পেমেন্ট সম্পর্কিত বেসিস স্থায়ী কমিটির চেয়ারম্যান এবং বিডি জবসের প্রধান নির্বাহী ফাহিম মাশরুর বলেন, ‘ইনস্যুরটেক কোম্পানিগুলোর নিয়ন্ত্রণ কাঠামোটি অবশ্যই শিল্পবান্ধব হতে হবে, যাতে আমরা বিমা কোম্পানিগুলোর প্রযুক্তি সরবরাহকারী না হয়ে অংশীদার হিসেবে কাজ করতে পারি। এক্ষেত্রে বিমা কোম্পানিগুলোর প্রযুক্তি ব্যবহার নিশ্চিত করতে হবে। 

ফিনটেক এবং ডিজিটাল পেমেন্ট সম্পর্কিত বেসিস স্থায়ী কমিটির কো-চেয়ারম্যান ফিদা হক বলেন, ‘বাংলাদেশ একটি উদীয়মান অর্থনৈতিক দেশ এবং ইনস্যুরটেক একটি সম্ভাবনাময় খাত হওয়ার কারণে অনেক বৈদেশিক বিনিয়োগকারী এই খাতে বিনিয়োগ করার ক্ষেত্রে আগ্রহী। বাংলাদেশে যে সকল ইনস্যুরটেক কোম্পানি কাজ করছে সুনির্দিষ্ট নিয়ন্ত্রণ কাঠামো না থাকার কারণে তাদের অনেকেই অবৈধ বা কোয়াজি-বৈধভাবে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। যার ফলে আমাদের দেশের কোম্পানিগুলোতে বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগ করতে উৎসাহী হন না।’

বৈঠকে আরও উপস্থিত ছিলেন ইনস্টাশিওর’র ব্যবস্থাপনা পরিচালক রাফেল কবির, বিমাফাই’র প্রধান নির্বাহী আলভী নিজাম নাফি, জিবিএল ফিনটেক’র ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুর রহমান, ছায়া ডট এক্সওয়াইজেড’র শাওন শাহরিয়ার।