আইসিটি ইকোসিস্টেমের বিকাশে ‘সিডস ফর দ্য ফিউচার প্রোগ্রাম’

বাংলাদেশের জন্য এ বছরের ‘সিডস ফর দ্য ফিউচার প্রোগ্রাম’ উদ্বোধন করেছে হুয়াওয়ে সাউথ এশিয়া। বুধবার (২১ জুন) হুয়াওয়ে বাংলাদেশ অ্যাকাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে এ প্রোগ্রাম উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এবার বাংলাদেশ পর্ব থেকে বিজয়ী প্রথম তিন জন পুরস্কার হিসেবে পাবেন হুয়াওয়ে ল্যাপটপ, হুয়াওয়ে ট্যাব এবং হুয়াওয়ে ওয়াচ এবং শীর্ষ ৬ বিজয়ী পাবেন চীনে হুয়াওয়ের সদর দফতরে প্রশিক্ষণ সেশনে অংশগ্রহণের সুযোগ। আইসিটি ইকোসিস্টেমের বিকাশের লক্ষ্য নিয়ে দশমবারের মতো বাংলাদেশে এই প্রোগ্রাম আয়োজন করছে হুয়াওয়ে। প্রোগ্রামে অংশ নিতে আগ্রহীদের জন্য নিবন্ধন শুরু হয়েছে। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন— বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, হুয়াওয়ে সাউথ এশিয়া রিজিওনের প্রেসিডেন্ট ও হুয়াওয়ে বাংলাদেশের সিইও প্যান জুনফেং, হুয়াওয়ে এশিয়া প্যাসিফিকের পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশনসের প্রেসিডেন্ট ঝ্যাং ঝেংজুন, হুয়াওয়ে এশিয়া প্যাসিফিক এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপের প্রেসিডেন্ট নিকোলাস মা এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল ইসলাম।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘স্মার্ট বাংলাদেশের লক্ষ্য অর্জনের ক্ষেত্রে প্রযুক্তি মূল চালিকাশক্তি এবং এক্ষেত্রে আমাদের বর্তমান শিক্ষার্থীরা অগ্রণী ভূমিকা পালন করবেন। ‘সিডস ফর দ্য ফিউচার প্রোগ্রাম’ তাদের অত্যাধুনিক প্রযুক্তি সম্পর্কে জানার ও ব্যবহারের সুযোগ করে দেবে। তারা হুয়াওয়ের আধুনিক অবকাঠামো পরিদর্শন করবেন এবং গ্লোবাল মেন্টর ও বিশেষজ্ঞদের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন।’

স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা এই প্রোগ্রামে অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন। শিক্ষার্থীদের অবশ্যই তৃতীয় বর্ষ কিংবা এর ওপরে অধ্যয়নরত থাকতে হবে এবং সিজিপিএ থাকতে হবে ৩.৩ এর ওপরে।

sftfbd@huawei.com এই ই-মেইল ঠিকানায় আবেদন করতে হবে।