ডাউনলোড করা যাবে ইনস্টাগ্রামের রিল

টিকটকের একটি বিশেষ সুবিধা হলো প্ল্যাটফর্মটির ভিডিও ডাউনলোড করে তা অন্যান্য সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা যায়। এতে নতুন ব্যবহারকারী পাওয়ার একটা সম্ভাবনা থাকে। একই সুবিধা চালু করলো ইনস্টাগ্রামও। টেকক্র্যাঞ্চের সূত্রে জানা যায়, এমন আভাস পাওয়া গেছে প্রতিষ্ঠানটির সিইও অ্যাডাম মসেরির একটি পোস্ট থেকে।

সংবাদ মাধ্যম এনগেজেট জানায়, ফিচারটি আপতত যুক্তরাষ্ট্রের মোবাইল ব্যবহারকারীদের জন্য চালু করা হয়েছে। এটি শুধু পাবলিক অ্যাকাউন্টের ক্ষেত্রে কার্যকর হবে। প্রাইভেট অ্যাকাউন্টে নয়। আবার পাবলিক অ্যাকাউন্ট ব্যবহারকারীরা চাইলে সেটিংস থেকে সেটা ব্লক করেও দিতে পারবে। আর এই অপশনটি চালু করতে হলে রিলের ওপরে শেয়ার আইকনে ট্যাপ করতে হবে, এরপর ‘ডাউনলোড’ সিলেক্ট করে দিতে হবে।

মসেরির পোস্ট করা একটি ছবিতে দেখা যায় ডাউনলোড করা ভিডিওতে ইনস্টাগ্রামের লোগো আর অ্যাকাউন্টের নামটি জলছাপ হিসেবে থেকে যায়।

এনগেজেট জানায়, অনেকটা টিকটকের আদলেই ইনস্টাগ্রামের এই ফিচার। আর এর মাধ্যমে ইনস্টাগ্রামের ভিডিও এখন বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা যাবে। এদিকে মেটা মালিকানাধীন এই প্ল্যটফর্মে তার প্রতিদ্বন্দ্বী টিকটকের ভিডিও আপলোড করার সুযোগ রয়েছে। তবে ২০২১ সাল থেকে এর অ্যালগরিদম এমনভাবে সেট করা যেন প্রতিদ্বন্দ্বীর ওয়াটারমার্ক কোনও ভিডিও আপলোড করা হলে তা প্রোমোট করা হয় না।