পরিচয় বদলাচ্ছে টুইটার

টুইটারের পরিচিত পাখির লোগোটি আর রাখতে চাচ্ছেন না প্রতিষ্ঠানটির বর্তমান মালিক ইলন মাস্ক। এর পরিবর্তে ইংরেজি ‘এক্স’ অক্ষর ব্যবহার করতে আগ্রহী তিনি। এই পরিবর্তনটি অনেক আগেই হওয়া ‘উচিত ছিল’ বলেও মনে করেন এই ধনকুবের। এমনটি জানা গেছে সংবাদমাধ্যম বিবিসি’র সূত্রে। সংবাদ মাধ্যমটি জানায়, টুইটার কেনার পরেই এর ব্যবসার নাম পরিবর্তন করে এক্স করপোরেশন রাখেন ইলন মাস্ক।

জানা যায়, ইলন মাস্ক আসলে একটি সুপার অ্যাপ তৈরি করতে চাচ্ছেন; যা হবে অনেকটাই চীনভিত্তিক উইচ্যাটের আদলে। মাস্ক এক টুইট বার্তায় জানান, খুব তাড়াতারিই টুইটার ব্র্যান্ড থেকে বিদায় নেওয়া হবে এবং এর সব পাখিগুলো থেকেও। 

এদিকে প্রতিষ্ঠানটির চিফ এক্সিকিউটিভ লিন্ডার ইয়াক্কারিনো বলেন, রিব্র্যান্ড হওয়া এই প্ল্যাটফর্মে অসাধারণ কিছু সুযোগ থাকবে। আমাদের যোগাযোগের ক্ষেত্রে টুইটারের একটি বড় প্রভাব রয়েছে। এবার এক্স এটাকে গোটা বিশ্বে আরও সামনে নিয়ে যাবে।’

বিবিসি জানায়, উইচ্যাট মূলত একটি ম্যাসেজিং এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম; যা পরিষেবা এবং ব্যবহারকারীর সংখ্যার দিক দিয়ে চীনের সবচেয়ে বড় একটি অ্যাপ। গত বছরের হিসাব অনুযায়ী, চীনে এর ব্যবহারকারীর সংখ্যা ছিল ১ দশমিক ২৯ বিলিয়ন।