বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে কক্সবাজারে ওয়াইসিসি’র আয়োজন

‘কক্সবাজার ও বান্দরবানের সাধারণ মানুষকে বৃক্ষরোপণ কর্মসূচিতে সম্পৃক্ত করতে প্রত্যক্ষ ভূমিকা রাখতে পারে ওয়াইসিসি’র প্রশিক্ষণার্থীরা’- ইউএসএইডের কম্প্যাস প্রোগ্রামের  ইয়ুথ কনজারভেশন করপস (ওয়াইসিসি) আয়োজিত বিশ্ব পরিবেশ দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন বাংলাদেশ বন বিভাগের উপপ্রধান বন সংরক্ষক ড. জগলুল হোসেন।

বক্তব্য রাখছেন বাংলাদেশ বন বিভাগের উপপ্রধান বন সংরক্ষক ড. জগলুল হোসেন

ওয়াইসিসি এর প্রাক্তন ও বর্তমান প্রায় ১৬০ জন প্রশিক্ষণার্থী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা সারওয়ার আলম, পরিবেশ অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর মোহাম্মাদ হাফিজুর রহমান, ইউএসএইড বাংলাদেশের প্রজেক্ট ম্যানেজমেন্ট স্পেশালিস্ট আশরাফুল হক এবং ইউএস ফরেস্ট সার্ভিস ইন্টারন্যাশনাল প্রোগ্রামসের এশিয়া প্যাসিফিক প্রোগ্রাম ম্যানেজার জাস্টিন গ্রিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কম্প্যাস প্রোগ্রামের প্রধান আবু মোস্তফা কামাল উদ্দিন।

বক্তব্য রাখছেন ইউএস ফরেস্ট সার্ভিস ইন্টারন্যাশনাল প্রোগ্রামসের এশিয়া প্যাসিফিক প্রোগ্রাম ম্যানেজার জাস্টিন গ্রিন

অনুষ্ঠানে ওয়াইসিসি প্রোগ্রামের প্রাক্তন প্রশিক্ষণার্থীরা প্রকৃতি ও বন রক্ষায় বর্তমানে কমিউনিটিতে যেসব সচেতনতামূলক কার্যক্রম চালাচ্ছেন তার সার-সংক্ষেপ অতিথিদের সামনের তুলে ধরেন।

অতিথিরা তাদের বক্তব্যে বলেন, কমিউনিটিতে তরুণ নেতৃত্বে পরিচালিত এই সব সচেতনতামূলক কার্যক্রম পরিবেশ ও প্রতিবেশ সংরক্ষণে দীর্ঘমেয়াদী উপকার বয়ে আনবে।

বিশ্ব পরিবেশ দিবস উদযাপন অনুষ্ঠানে অতিথিরা

উল্লেখ্য, ইউএস ফরেস্ট সার্ভিস এবং ইউএসএইড এর যৌথ উদ্যোগে পরিচালিত কমিউনিটি পার্টনারশিপ টু স্ট্রেনদেন সাসটেইনেবল ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় ওয়াইসিসি কক্সবাজার এবং বান্দরবানের তরুণদের নিয়ে কাজ করছে। গত তিন বছর ধরে ওয়াইসিসি স্থানীয় সংস্থা ইপসা, এআইটি কক্সবাজার, তাজিংডং এবং গ্রিন সেভার্স এর সহযোগিতায় প্রাকৃতিক সম্পদ সংরক্ষণসহ কারিগরি দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ প্রদান করছে। সাধারণত ১৮-২৪ বছর বয়সী সুবিধাবঞ্চিত তরুণরা ওয়াইসিসির এই প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ পায়। ‘সবাই মিলে করি পণ, বন্ধ করি প্লাস্টিক দূষণ’ প্রতিপাদ্যকে সামনে রেখে ইউএসএইডের কম্প্যাস প্রোগ্রাম এবারের পরিবেশ দিবস পালন করে।