X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বৃষ্টিতে বেড়েছে সবজির দাম, বাজেটের প্রভাব পড়েনি নিত্যপণ্যের বাজারে

গোলাম মওলা
১২ জুন ২০২০, ১৯:২০আপডেট : ১২ জুন ২০২০, ২০:২৯

বৃষ্টিতে বেড়েছে সবজির দাম, বাজেটের প্রভাব পড়েনি নিত্যপণ্যের বাজারে জাতীয় সংসদে বৃহস্পতিবার (১১ জুন) ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সাধারণত বাজেট ঘোষণার পরপরই নিত্যপণ্যের বাজারে এর প্রভাব লক্ষ করা যায়। বাজেট কার্যকর হওয়ার আগেই একশ্রেণির ব্যবসায়ী পণ্যের দাম বাড়িয়ে দেন। অন্যান্য বছর এমন প্রবণতা দেখা গেলেও এবার তা ঘটেনি। শুক্রবার (১২ জুন) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, নিত্যপণ্যের দামে বাজেটের কোনও প্রভাব পড়েনি। কোনও কোনও পণ্যের দাম ৫-১০ টাকা বেড়েছে, আবার কোনোটার দাম কমলেও ব্যবসায়ীরা বলছেন, এর সঙ্গে বাজেটের সম্পর্ক নেই। তবে ঢাকাসহ সারা দেশে বৃষ্টি থাকায় সবজির দাম কিছুটা বেড়েছে।    

২০২০-২১ অর্থবছরের বাজেটে নিত্যপ্রয়োজনীয় পণ্য চাল, আটা, আলু, পেঁয়াজ, রসুন ইত্যাদি স্থানীয় পর্যায়ে সরবরাহের ক্ষেত্রে উৎসে কর ৫ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। একইভাবে তিনি রসুন ও চিনি আমদানি পর্যায়ে অগ্রিম আয়কর ৫ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করার প্রস্তাব করেন। তবে বাজারে এসব পণ্যের দামে এর কোনও প্রভাব লক্ষ করা যায়নি।

রাজধানীর বাজারের চাল ব্যবসায়ীরা বলছেন, চালের দাম বেশ কিছু দিন যাবৎ কমেছে। তবে বাজেটের কারণে নতুন করে চালের দাম কমেনি। অন্যদিকে শুল্ক আরোপ করায় পেঁয়াজের দাম বাড়ার কথা থাকলেও দেশি ও আমদানি করা দুই ধরনের পেঁয়াজের দামই কমেছে। খুচরা পেঁয়াজ ব্যবসায়ীরা বলছেন, কিছু দিন আগে ভারত থেকে পেঁয়াজ এসেছে। দেশি পেঁয়াজও পর্যাপ্ত পরিমাণে আছে। আর রোজা ও ঈদ চলে যাওয়ার কারণে পেঁয়াজের চাহিদাও আগের মতো নেই। এ কারণে পেঁয়াজের দাম কমেছে। অবশ্য পাইকারিতে চিনির দাম কিছুটা কমেছে বলে দাবি করেন মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক হাজী গোলাম মাওলা। তিনি বলেন, ‘আজ শুক্রবার বন্ধের দিন। বেচাবিক্রি নেই। তবে বৃহস্পতিবার (১১ জুন) সন্ধ্যার পর চিনির দাম প্রতি বস্তায় ২০ থেকে ৩০ টাকা কমেছে।’ তিনি বলেন, ‘বাজেটের প্রভাব  হয়তো শনিবার (১৩ জুন) থেকে ধীরে ধীরে পড়তে পারে।’

বৃষ্টিতে বেড়েছে সবজির দাম, বাজেটের প্রভাব পড়েনি নিত্যপণ্যের বাজারে এদিকে বাজার ঘুরে দেখা যায়, এক সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০ টাকা বেড়ে ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া, কেজিতে ৫ টাকা বেড়েছে বড় ও মাঝারি মানের মসুর ডালের দাম। তবে কেজিতে ১০ টাকা কমেছে ছোট দানার মসুর ডালের দাম। কমার তালিকায় আছে আদা ও রসুনের দামও। কেজিতে ২০ টাকা কমে রসুন এখন বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকা করে। কেজিতে ১০-২০ টাকা কমে প্রতিকেজি আদা বিক্রি হচ্ছে (মানভেদে) ১৪০-১৫০ টাকা। দাম কমার তালিকায় আছে জিরা, সয়াবিন তেল ও লবঙ্গ। আমদানি করা পেঁয়াজের দাম কমে এখন ২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহের তুলনায় কমেছে আলুর দামও। ব্যবসায়ীরা বলছেন, আলুর দাম বুধবার (১০ জুন) থেকেই কমেছে। এ ব্যাপারে মানিকনগর এলাকার ব্যবসায়ী ইউসুফ আলী বলেন, ‘গত বুধবার থেকে প্রতিকেজি ২৬ টাকা দরে আলু বিক্রি করছি। আজও ২৬ টাকাই কেজি। বাজেটের কারণে আলুর দাম কমেনি বলেও জানান তিনি। যদিও গত সপ্তাহে আলুর কেজি বিক্রি হয়েছে ৩০ টাকা।

বাজারে সবজি ভরপুর থাকলেও গত সপ্তাহের তুলনায় প্রায় সব ধরনের সবজির দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ২০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, বৃষ্টির কারণে সবজির দাম বেড়ে গেছে।

কেজিতে ১০ থেকে বেড়ে পটল, ঝিঙা, চিচিঙা-ধন্দুল ৪০ থেকে ৬০ টাকা, কাঁকরোল ৭০ টাকা, করলা ৬০-৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। প্রতিকেজি টমেটো ১০ টাকা বেড়ে ৪০-৫০ টাকায় বিক্রি হচ্ছে। পেঁপে, ঢেঁড়স, কচুর লতি, বেগুন ৪০-৮০ টাকা, কাঁচা মরিচ ৫০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মুরগির দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে ডিমের দাম। বর্তমানে প্রতি ডজন ফার্মের মুরগির ডিম বিক্রি হচ্ছে ৯০-৯৫ টাকা, দেশি মুরগির ডিম ১৪০-১৫০ টাকা, হাঁসের ডিম বিক্রি হচ্ছে  ১১৫-১২৫ টাকা।

ছবি: সাজ্জাদ হোসেন

 

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
শেখ জামালের জন্মদিন আজ
শেখ জামালের জন্মদিন আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু