X
বুধবার, ২৪ জুলাই ২০২৪
৮ শ্রাবণ ১৪৩১

শনি ও রবিবার যেসব এলাকায় ব্যাংক খোলা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ জুন ২০২৪, ১৩:৪৫আপডেট : ১৫ জুন ২০২৪, ১৩:৪৫

পবিত্র ঈদুল আজহায় কোরবানির পশু কেনা, গার্মেন্ট কারখানায় বেতনভাতা পরিশোধসহ অন্যান্য লেনদেনের সুবিধার্থে  আজ শনিবার ও আগামীকাল রবিবার কিছু ব্যাংক খোলা রাখা হচ্ছে। কোনও কোনও ব্যাংক শাখায় রাত ১০টা পর্যন্ত লেনদেন করা যাবে। 

রাজধানীর দুই সিটি ও চট্টগ্রাম সিটি করপোরেশন এবং নাটোরের সিংড়া পশুর হাট সংলগ্ন ব্যাংকের শাখা ও উপশাখা খোলা রাখতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকের এসব শাখায় ব্যাংকিং কার্যক্রম সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে। পশু ব্যবসায়ীদের ব্যাংকিং লেনদেনের সুবিধার্থে এ নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রণ সংস্থাটি। এছাড়া পোশাক শিল্প এলাকাতেও শনিবার ও রবিবার ব্যাংক খোলা রাখতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে গত সপ্তাহে বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ এ সংক্রান্ত সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠায়।

নির্দেশনায় আসন্ন ঈদুল আজহায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা উত্তর সিটি করপোরেশন, চট্টগ্রাম সিটি করপোরেশন ও নাটোরের সিংড়া পৌরসভার কোরবানির পশুর হাটের (স্থায়ী ও অস্থায়ী) নিকটবর্তী ব্যাংক শাখা, উপশাখা স্বীয় বিবেচনায় নির্বাচন করে বিশেষ ব্যবস্থায় ১৪ জুন থেকে ঈদের আগের দিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম চালু রাখতে বলা হয়।

প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে কোরবানির পশুর হাটে অস্থায়ী বুথ স্থাপন করতেও বলা হয় নির্দেশনায়। পাশাপাশি সংশ্লিষ্ট শাখা, উপশাখা ও বুথগুলোতে অতিরিক্ত সময়ে দায়িত্ব পালনকারী কর্মকর্তা-কর্মচারীদের বিধি মোতাবেক ভাতা দেওয়ারও নির্দেশনা দেওয়া হয়।

তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন-বোনাসসহ অন্যান্য ভাতা পরিশোধ ও রফতানি বিল বিক্রয়ের সুবিধার্থে পোশাকশিল্প এলাকায় সীমিত পরিসরে শিল্প সংশ্লিষ্ট এলাকায় ব্যাংক খোলা রাখতে বলা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ঈদুল আজহা উপলক্ষে তৈরিপোশাক শিল্পে কর্মরত শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের বেতন-ভাতা ও রফতানি বিল কেনার জন্য বাণিজ্যিক ব্যাংকের সংশ্লিষ্ট শাখাগুলো ঈদের আগের সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ১৪, ১৫ ও ১৬ জুন পূর্ণ দিবস খোলা থাকবে। ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের তৈরিপোশাক শিল্প সংশ্লিষ্ট শাখাগুলো পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে ছুটির দিন সংশ্লিষ্ট শাখা খোলা থাকবে।

/জিএম/এফএস/
সম্পর্কিত
পরিবেশবান্ধব স্বীকৃতি পেলো আরও ৪ পোশাক কারখানা
রফতানিতে নগদ সহায়তা কমানোর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি
এবার ঈদেও কেন কমলো না সড়ক দুর্ঘটনা?
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (১৯ জুলাই, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ জুলাই, ২০২৪)
দিনাজপুরে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ-ছাত্রলীগের সংঘর্ষ, আ.লীগ কার্যালয় ভাঙচুর
দিনাজপুরে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ-ছাত্রলীগের সংঘর্ষ, আ.লীগ কার্যালয় ভাঙচুর
কোটা পদ্ধতি মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থি: জিএম কাদের
কোটা পদ্ধতি মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থি: জিএম কাদের
গুলিবিদ্ধ হয়ে সাংবাদিক নিহত
গুলিবিদ্ধ হয়ে সাংবাদিক নিহত
সর্বাধিক পঠিত