X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ডেপুটি গভর্নর নিয়োগে ৩ প্রার্থীর নাম সুপারিশ সার্চ কমিটির

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ মে ২০১৬, ২৩:২৪আপডেট : ১৫ মে ২০১৬, ২৩:২৯

বাংলাদেশ ব্যাংক বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে নিয়োগের জন্য তিন প্রার্থীর নাম সুপারিশ করেছে সরকার গঠিত সার্চ কমিটি। রবিবার কেন্দ্রীয় ব্যাংকে বৈঠক শেষে কমিটির প্রধান ড. কাজী খলীকুজ্জমান আহমদ সংবাদিকদের এ তথ্য জানান।
কাজী খলীকুজ্জমান বলেন, রবিবার ছিল শেষ বৈঠক। ডেপুটি গভর্নর পদে ২১ জনকে ভাইভার জন্য ডাকা হয়েছিল। তার মধ্যে তিনজন উপস্থিত হননি। যারা এসেছেন তাদের মধ্যে আমরা যাচাই-বাছাই করে তিনজনের নাম সুপারিশ করা হয়েছে। এখন সরকার যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেবে কাকে এবং কবে নিয়োগ দেওয়া হবে। নিয়োগ দেওয়ার আগে এনএসআইয়ের মাধ্যমে তদন্ত করা হবে। তবে সুপারিশকৃতদের নাম জানাতে অপারগতা প্রকাশ করেন তিনি।
প্রসঙ্গত, গত ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০১ মিলিয়ন মার্কিন ডলার শ্রীলঙ্কা ও ফিলিপাইনে স্থানান্তরিত করে হ্যাকাররা। এ ঘটনার জের ধরে গভর্নর পদ থেকে সরে দাঁড়ান ড. আতিউর রহমান। সেই সঙ্গে মো. আবুল কাসেম ও নাজনীন সুলতানাকে ডেপুটি গভর্নরের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। এরপরই নতুন ডেপুটি গভর্নর নিয়োগের জন্য কাজী খলীকজ্জমানকে প্রধান করে সার্চ কমিটি গঠন করে সরকার। কমিটির বাকি সদস্যরা হলেন গভর্নর ফজলে কবির, বিআইডিএসের মহাপরিচালক কেএএস মুর্শিদ, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জায়েদ বখত ও অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস।

কমিটি গত মার্চের শেষের দিকে ডেপুটি গভর্নর পদে নিয়োগের জন্য দরখাস্ত আহ্বান করে বিজ্ঞপ্তি দেয়। ডিজি নিয়োগের জন্য প্রজ্ঞাপন জারির পর নির্ধারিত সময়ের মধ্যে প্রায় ৬০টি আবেদন জমা পড়ে। এসব আবেদন থেকে বাছাই করে ২১ জনকে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়। তারা হলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক আহসান উল্লাহ, মাহফুজুর রহমান, আব্দুল হক, কাজী নাসির আহমেদ এবং বর্তমানে নিবার্হী পরিচালক এসএম মনিরুজ্জামান, নওশাদ আলী চৌধুরী, আব্দুর রহিম, নির্মল চন্দ্র ভক্ত, বিষ্ণুপদ সাহা, মিজানুর রহমান জোয়ার্দার, সাইফুল ইসলাম, হুমায়ূন কবির, আহমেদ জামাল, মো. নাসির উদ্দিন।

এছাড়া রূপালী ব্যাংকের ডিএমডি খলিলুর রহমান, হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ওমর ফারুক, রাকাবের ডিএমডি আবদুল খালেক খান, বিডিবিএলের ডিএমডি আফজালুল বাশার এবং একমাত্র নারী প্রার্থী উত্তরা ব্যাংকের ডিএমডি সাবেরা আক্তারি জামাল।

/জিএম/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিএনপির কারণে ভিন্ন কৌশল নেওয়ার কথা জানালো আ.লীগ
উপজেলা নির্বাচনবিএনপির কারণে ভিন্ন কৌশল নেওয়ার কথা জানালো আ.লীগ
মাদক-চাঁদাবাজি নিয়ে দ্বন্দ্বের জেরে পল্লবীতে পাভেল হত্যা
৮ জনকে গ্রেফতারের পর ডিবি’র দাবিমাদক-চাঁদাবাজি নিয়ে দ্বন্দ্বের জেরে পল্লবীতে পাভেল হত্যা
পিবিআইয়ের প্রতিবেদন গ্রহণ, পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি
পিবিআইয়ের প্রতিবেদন গ্রহণ, পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট