আইবিএ অ্যালামনাই ক্লাবে কৌশলে চলছে ধূমপানের প্রচারণা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:০০, ডিসেম্বর ১৩, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২০:০৪, ডিসেম্বর ১৩, ২০১৭

ধূমপান

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন উপেক্ষা করে রাজধানীর গুলশানে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) অ্যালামনাই ক্লাবে কৌশলে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের (বিএটিবি) পণ্যের প্রচারণা চলছে। করপোরেট সদস্য হওয়ার সুযোগ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র সাবেক শিক্ষার্থীদের এ ক্লাবের অভ্যন্তরে বিভিন্ন স্থানে বেনসন অ্যান্ড হেজেস ব্র্যান্ডের আকর্ষণীয় বক্স এবং অ্যাশট্রে সাজিয়ে রাখা হয়েছে।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান (প্রগতির জন্য জ্ঞান) প্রজ্ঞার নির্বাহী পরিচালক এ বি এম জুবায়েরের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইনের ৫ নম্বর ধারা অনুযায়ী যে কোনও উপায়ে তামাকপণ্যের বিজ্ঞাপন এবং প্রচার-প্রচারণা নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ। কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান আইনের এ বিধান লঙ্ঘন করলে তিনি অনূর্ধ্ব তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড বা অনধিক এক লাখ টাকার অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইন উপেক্ষা করে এই ধরনের প্রচারণা বিএটিবির মৃত্যু-বিপণন কার্যক্রমের একটি অন্যতম কূটকৌশল। একইসঙ্গে তামাকজাত পণ্যের সব বিজ্ঞাপন ও প্রচারণা তাৎক্ষণিকভাবে বন্ধ করারও দাবি জানানো হয়েছে।

/এসআই/এমএ/টিএন/

লাইভ

টপ