মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে বিদ্যুৎ দিতে ৪০০ কেভি সঞ্চালন লাইন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:০১, মার্চ ২৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:০৩, মার্চ ২৮, ২০১৮

 

গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লি.নির্মাণাধীন মীরসরাই অর্থনৈতিক অঞ্চলের বিদ্যুতের চাহিদা মেটাতে ৪০০ কেভি ক্ষমতাসম্পন্ন নতুন সঞ্চালন লাইন নির্মাণের উদ্যোগ নিয়েছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লি. (পিজিসিবি)। এ বিদ্যুৎ সরবরাহ করতে বিএসআরএম ২৩০/৩৩ কেভি গ্রিড সাবস্টেশন থেকে মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে নির্মাণাধীন গ্রিড সাবস্টেশন পর্যন্ত ১৭ কিলোমিটার দীর্ঘ এ সঞ্চালন লাইন নির্মাণ করা হচ্ছে। বুধবার (২৮ মার্চ) পিজিসিবি প্রধান কার্যালয়ে ভারতীয় প্রকৌশল প্রতিষ্ঠান কল্পতরু পাওয়ার ট্রান্সমিশন লিমিটেডের সঙ্গে দ্বি-পাক্ষিক চুক্তি স্বাক্ষর করা হয়। পিজিসিবির পক্ষে কোম্পানি সচিব মো. আশরাফ হোসেন এবং কল্পতরুর পক্ষে ব্যবস্থাপক (বিজনেস ডেভলপমেন্ট) অরিত্র বোস চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী, আগামী ১৫ মাসের মধ্যে সঞ্চালন লাইনটি নির্মাণ করে পিজিসিবির কাছে হস্তান্তর করবে কল্পতরু।এ কাজে ব্যয় হবে প্রায় ৮২ কোটি ২১ লাখ টাকা। পিজিসিবি ও বাংলাদেশ সরকার এ কাজে অর্থায়ন করছে।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কর্তৃক নির্মিতব্য মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে বিভিন্ন ধরনের দেশীয় ও রফতানিমুখী কলকারখানা নির্মাণ করা হচ্ছে। উন্নয়ন ও উৎপাদন বজায় রাখার স্বার্থে এসব কলকারখানায় নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ করা প্রয়োজন।শিগগিরই ব্যাপক আকারে বিদ্যুতের চাহিদা তৈরি হবে।বেজা এরমধ্যে পিজিসিবির গ্রিড সাবস্টেশন নির্মাণের জন্য ৫০ একর স্থান বরাদ্দ করেছে। নতুন নির্মিতব্য ৪০০ কেভি ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ সঞ্চালন লাইনে প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ করা হবে।

অনুষ্ঠানে পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী, নির্বাহী পরিচালক চৌধুরী আলমগীর হোসেন, মো. এমদাদুল ইসলাম, মোহাম্মদ শফিকউল্লাহ, মো. শাফায়েত হোসেন,  প্রকল্প পরিচালক মো. রুব্বাতুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

/এসএনএস/এমএনএইচ/

লাইভ

টপ