X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ফেসবুক-গুগলে দেওয়া বিজ্ঞাপনে কর বসানো হবে: এনবিআর চেয়ারম্যান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ এপ্রিল ২০১৮, ২৩:০৬আপডেট : ২৩ এপ্রিল ২০১৮, ২৩:১৩





মোশাররফ হোসেন ভূঁইয়া সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক ও জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলে যে সব প্রতিষ্ঠান বিজ্ঞাপন দেবে তাদের ওপর কর বসানো হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। সোমবার (২৩ এপ্রিল) এনবিআর ভবনে আগামী ২০১৮-১৯ অর্থবছরের প্রাকবাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন।
মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘ফেসবুক ও গুগলের অফিস বাংলাদেশে না থাকায় প্রতিষ্ঠানগুলোর ওপর সরাসরি কর আরোপ করা যাচ্ছে না। তাদের অফিস বাংলাদেশে না হওয়া পর্যন্ত তাদের ওপর কর আরোপ করাও যাবে না। কিন্তু তাদের যারা বিজ্ঞাপন দেয়, তাদের ওপর তো কর আরোপ করতে পারবো।’
তিনি জানান, বাংলাদেশে বিদেশি চ্যানেলগুলোর দাপট অনেক বেশি। বিদেশি চ্যানেলের জন্য দেশি চ্যানেলগুলো অনেক সমস্যায় পড়ছে। এ সময় তিনি ক্যাবল অপারেটদের সম্পর্কে জানতে চেয়ে বিষয়টি রাজস্ব কর্মকর্তারদের নজরে আনার পরামর্শ দেন। এছাড়া, আসছে বাজেটে বিড়ি, জর্দা ও গুলের ওপর কর বাড়ানো হবে বলেও জানান এনবিআর চেয়ারম্যান।
এনবিআর চেয়ারম্যান বলেন, ‘সিগারেট উৎপাদন বন্ধ করে দিলে চোরাচালান বাড়বে। মানুষ অন্য নেশায় যাবে। আমরা চেষ্টা করবো কোনোভাবেই যাতে সিগারেটের চোরাচালান না হয়।’ তিনি বলেন, সিগারেটের বিজনেস ট্রেন্ড পরিবর্তন হচ্ছে। নিম্ন শ্রেণির মানুষ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে লক্ষ্য রাখার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।
এদিকে কর্পোরেট করের সঙ্গে ২ শতাংশ সারচার্জ প্রত্যাহারের প্রস্তাব করেছে বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিসিএমএ)। একইসঙ্গে উচ্চ বা দামি সিগারেটের বিক্রি বাড়াতে নিম্ন ও মধ্যম ব্র্যান্ডের সিগারেটে কর বাড়ানোর সুপারিশ করা হয়েছে।
উল্লেখ্য,তামাক দ্রব্যের ক্ষতিগ্রস্তদের চিকিৎসা ও তামাক দ্রব্য নিয়ন্ত্রণে কোম্পানিগুলোর মুনাফার ওপর ২ শতাংশ হারে সারচার্জ আরোপ করে সরকার। গত দুই বছরে এ খাতে হাজার কোটি টাকার বেশি তহবিলও সংগ্রহ করা হলেও তা ব্যয় হয়নি।
বিসিএমএ’র সভাপতি ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের (বিএটিবি) চেয়ারম্যান গোলাম মাঈনুদ্দিন বলেন, ‘সিগারেট খাতে সব সময় উচ্চ কর রয়েছে। বাংলাদেশে তামাকের কর ৮০ শতাংশ, যা পৃথিবীর অন্য সব দেশের চেয়ে বেশি। অন্য দেশে ৭৫ শতাংশের বেশি নেই। তামাক কোম্পানিগুলো সম্পূরক শুল্ক ও মূসক ৪৫ শতাংশ হারে করপোরেট কর পরিশোধ করতে হয়। এতে তামাক কোম্পানিগুলোর মুনাফা নগণ্য পর্যায়ে নেমে আসে। এর বাইরে নতুন করে ২ শতাংশ হারে সারচার্জ প্রদান এ খাতের জন্য বোঝা ও কষ্টকর। সারচার্জসহ ৪৭ শতাংশ হারে কর বিদেশি বিনিয়োগে প্রভাব ফেলবে। এ সারচার্জ প্রত্যাহার জরুরি।’
সিগারেটের ওপর উচ্চ করারোপের ফলে চোরাচালান বেড়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘গত কয়েক বছরে সিগারেটের প্রবৃদ্ধি আটকে আছে। এ খাতে বেশি করারোপের কারণে চোরাচালান বেড়েছে। উচ্চ ব্র্যান্ডের সিগারেটে বেশি করারোপের কারণে মানুষ নিম্ম ব্র্যান্ডে আসক্ত হচ্ছে। ফলে স্বাস্থহানির ঝুঁকি আরও বাড়ছে।’ রাজস্ব আহরণ বাড়িয়ে এ খাতে যেন একটি সহনীয় নীতিমালা প্রণয়ন করা যায়। এনবিআরকে এমন সিদ্ধান্ত নেওয়ার আহ্বান তিনি।
বিএটিবি’র ব্যবস্থাপনা পরিচালক শেহজাদ মুনিম বলেন, ‘২০০৬ সালের পর থেকে উচ্চস্তরের সিগারেটে কর বাড়ানো হলেও নিম্নস্তরের সিগারের কমানো হয়েছে। ফলে গত কয়েক বছরে এনবিআর অন্তত ৬ হাজার কোটি টাকার রাজস্ব হারিয়েছে। উচ্চ স্তরের সিগারেটের বিক্রি কমে গেছে।’ তিনি উচ্চ স্তরের সিগারেটের বিক্রি বাড়াতে নিম্নস্তরের সিগারেটের কর বাড়ানোর প্রস্তাব করেন।
ঢাকা টোব্যাকোর ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন বলেন, ‘গত পাঁচ বছর ধরে সিগারেট খাতে বেশি প্রবৃদ্ধি হয়নি। উচ্চস্তরে কর বেশি হওয়ায় চোরাচালান বেড়েছে। পাশাপাশি ব্যাগেজ রুলের আওতায় প্রচুর সিগারেট দেশে আসছে।’
আলোচনায় ২০১৯ শিক্ষাবর্ষের এনসিটিবি’র পাঠ্যপুস্তক মুদ্রণের কার্যাদেশ পাওয়া প্রতিষ্ঠানগুলোতে কম শুল্কে কাগজ আমদানির সুযোগ চেয়েছে বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতি। সংগঠনটির চেয়ারম্যান তোফায়েল খান বলেন, ‘রাজধানীর আরামবাগে ১ হাজর ২০০ প্রিন্টিং প্রেস আছে। এর মধ্যে নিবন্ধিতের সংখ্যা মাত্র ৭০০। বাকিগুলো অনিবন্ধিত।’ এগুলোকে কর ও ভ্যাটের আওতায় আনার দাবি জানান তিনি।

 

 

 

/জিএম/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!